thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বাদপড়া ২৩ ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে তফসিলভুক্ত করার দাবি

২০১৭ এপ্রিল ২৮ ১৮:০৩:৫৭
বাদপড়া ২৩ ক্ষুদ্র জাতিগোষ্ঠীকে তফসিলভুক্ত করার দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাদপড়া ২৩টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীকে তফসিলভুক্ত করার দাবি জানিয়েছে ‘মাহলে ল্যাংগুয়েজ অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটি (এমএলডিসি) ও মাহলে স্টুডেন্ট কাউন্সিল’।

শুক্রবার (২৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠন দু’টির নেতারা এ দাবি জানান। ২০১০ সালের ১২ এপ্রিল জাতীয় সংসদে পাশ হওয়া ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইনের ধারা ২(১) এবং ১৯ দ্রষ্টব্যের তফসিলভুক্ত করার দাবিতে সংগঠন দুটি এ মানববন্ধনের আয়োজন করে।

মানববন্ধনে এমএলডিসি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাইকেল মানড্রি ও মাহলে স্টুডেন্টস কাউন্সিলের সাধারণ সম্পাদক সৌমিক ডুমরী বলেন, ২০১০ সালের ১২ এপ্রিল জাতীয় সংসদে পাশ হওয়া ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন-এর ধারা ২(১) এবং ১৯ দ্রষ্টব্যের তফসিলে মোট ২৭টি আদীবাসী জাতিগোষ্ঠীকে তফসিলভুক্ত করা হয়। কিন্তু দেশের ২৩টি আদীবাসী জাতিগোষ্ঠী এই তফসিল থেকে বাদ পড়ে।

বাদপড়াদের মধ্যে রয়েছে- মাহলে, মাহাতো, মালো, রাজোয়াড়, ভূঁইয়া, কোডা, কর্মকার, সিং, পাত্র, কর্নিদাস, গড়াৎ, গন্ড, চাইমাল/চাই, ছত্রী, তুরী, তেলী, নুনিয়া, পল্ল/পলিয়া, বাগদি, ভুঁইমালী, ভূমিজ, মশহুর, রাইসহ সমতলের অনেক গোষ্ঠী রয়েছে বলে জানান তারা।

বাদপড়া এসব জাতিগোষ্ঠী বাংলাদেশের আদিকাল থেকে বরেন্দ্র এলাকায় বংশপরম্পরায় বসবাস করে আসছে বলেও দাবি তাদের।

নেতারা বলেন, তফসিলভুক্ত না করায় এসব আদিবাসী জাতিগুলোর সংস্কৃতি, উৎসব ও ভাষা বিলুপ্ত হতে চলেছে। চাকরী সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ থেকেও তারা বঞ্চিত।

মানববন্ধনে সংহতি জানিয়ে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ও সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, বিষয়টি মানবিক। আগামী সংসদে এটা তোলা হবে।

(দ্য রিপোর্ট/এমএম/এস/কেআই/এজে/এনআই/এপ্রিল ২৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর