thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

২০১৪ ফেব্রুয়ারি ২৪ ১৫:১৯:৫৮
ডিএসইতে লেনদেন বাড়লেও সিএসইতে কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক বেড়েছে। তবে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অংকে লেনদেনের পরিমাণ বাড়লেও অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫১টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ারদর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫২৭ কোটি ৩৬ লাখ ২৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯১ পয়েন্টে।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭২৭ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৪২৩ কোটি ৩ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১০৪ কোটি ৩২ লাখ ৮৩ হাজার টাকা।

সোমবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে অলিম্পিক ইন্ডাস্ট্রিজের। দিনভর এ কোম্পানির ১৭ লাখ ৬৯ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩৭ কোটি ১২ লাখ ৩৮ হাজার ৪০০ টাকা।

ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলোর লভ্যাংশ ঘোষণার সময় ঘনিয়ে এসেছে। অনেক কোম্পানি ইতোমধ্যে লভ্যাংশ ঘোষণা করেছে। যা আগের বছরের চেয়ে তুলনামুলক ভালো। অনেক কোম্পানি বোর্ডসভা আহ্বান করেছে। এমন পরিস্থিতিতে ভালো লভ্যাংশের আশায় বিনিয়োগকারীদের অনেকে বেশি দরে শেয়ার কিনছেন। এ কারণে মূল্য সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৯টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৭ কোটি ২২ লাখ টাকা।

রবিবার সিএসইতে লেনদেন হয় ৪৭ কোটি ৩৮ লাখ টাকা। অর্থাৎ সোমবার সিএসইতে লেনদেন কমেছে ১৬ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ২৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর