thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

জঙ্গিদের দেশি-বিদেশি অ‌র্থের যোগানদাতা র‌য়ে‌ছে

২০১৭ এপ্রিল ২৯ ১৭:৩৩:০৪
জঙ্গিদের দেশি-বিদেশি অ‌র্থের যোগানদাতা র‌য়ে‌ছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : জঙ্গিদের সমমনা কিছু দেশি ও প্রবাসী অ‌র্থের যোগানদাতা র‌য়ে‌ছে এবং যারা জঙ্গিবাদে যুক্ত হন তারা তা‌দের সকল সম্পত্তি এ প‌থে বি‌লি‌য়ে দেয় ব‌লে জা‌নি‌য়ে‌ছেন ডিএম‌পির অ‌তি‌রিক্ত কমিশনার ও কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সি‌টি) প্রধান মনিরুল ইসলাম।

রাজধানীর মি‌ন্টো রো‌ডে ডিএমপি মিডিয়া সেন্টারে শ‌নিবার (২৯ এপ্রিল) দুপু‌রে সাংবা‌দিক‌দের স‌ঙ্গে আলাপকা‌লে তি‌নি এসব কথা ব‌লেন।

মনিরুল ইসলাম জানিয়েছেন, শিবনগর জঙ্গি আস্তানায় অভিযানে নিহত জঙ্গি আবু আলী তার স্ত্রীর মাধ্যমে জঙ্গিবাদে দীক্ষা নেন। আবুর পরিবার ও তার শ্বশুর বাড়ির লোকজন জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। চাঁপাইনবাবগঞ্জের জঙ্গি আস্তানায় নিহত চারজনের মধ্যে একজন ঝিনাইদহের আব্দুল্লাহ। ঝিনাইদহের জঙ্গি আস্তানা থেকে সে পালিয়ে এসেছিল। তারা ঝিনাইদহের ওই আস্তানায় বিস্ফোরক মজুদ করতো এবং দেশের বিভিন্ন স্থানে সরবরাহ কর‌তো। ‌

তি‌নি আরো জানিয়েছেন, জঙ্গিবাদের সব অর্থায়নের উৎস এখনো পুরোপুরি চিহ্নিত করা যায়নি। বাংলাদেশের জঙ্গিবাদে বিদেশি কোনো সংস্থার অর্থায়ন থাকতে পারে। জঙ্গিদের সমমনা কিছু দেশি ও প্রবাসী অ‌র্থের যোগানদাতা র‌য়ে‌ছে। এছাড়াও যারা জঙ্গিবাদে যুক্ত হন তারা তা‌দের সকল সম্পত্তি এ প‌থে বি‌লি‌য়ে দেয়।

এর আগে জেএমবি সদস্যদের জাল মুদ্রার ব্যবসার স‌ঙ্গে যুক্ত হ‌তেও দেখা গিয়েছিল। এসব মুদ্রা পাচারের অভিযোগে বাংলাদেশ থে‌কে প্র‌তি‌বে‌শি দে‌শের কূটনৈতিকও প্রত্যাহার করা হয়েছে। তাই জঙ্গিবাদে বিদেশি অর্থায়নের সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যায় না। অ‌তি‌রিক্ত ক‌মিশনার ব‌লেন, অ‌নেক জ‌ঙ্গি‌দের পাওয়া গে‌ছে যা‌দের স‌ঙ্গে কিছু রাজ‌নৈ‌তিক দ‌লের সম্পৃক্ততাও পাওয়া গে‌ছে। চাঁপাইনবাবগঞ্জে নিহত আবুর পুরো পরিবার ও তার শ্বশুরের পরিবারও জামায়াতের সঙ্গে যুক্ত ছিল। ত‌বে আবু বিয়ের পরই জঙ্গিবাদে যুক্ত হন। এর আ‌গে, বৃহস্পতিবার পুলিশের অভিযানে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিবনগরের জঙ্গি আস্তানায় চারজন নিহত হন। এদেরই একজন আবু আলী।

(দ্য রিপোর্ট/এমএসআর/এপি/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর