thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

পটুয়াখালীতে ২৫ জলদস্যুর আত্মসমর্পণ (ভিডিও)

২০১৭ এপ্রিল ২৯ ১৭:৫৯:১৮
পটুয়াখালীতে ২৫ জলদস্যুর আত্মসমর্পণ (ভিডিও)

পটুয়াখালী প্রতিনিধি: সুন্দরবনের দুই জলদস্যু প্রধানের নেতৃত্বে আত্মসমর্পণ করেছেন ২৫ জলদস্যু। শনিবার(২৯ এপ্রিল) দুপুরে পটুয়াখালীতে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের কাছে অস্ত্রসহ আনুষ্ঠানিক এ আত্মসমর্পণ করেছেন তারা।

র‌্যাব-৮ এর পটুয়াখালী ক্যাম্পের আয়োজনে স্থানীয় শিল্পকলা একাডেমী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে আত্মসর্মপণ করেছেন আলীফসহ তার বাহিনীর ১৯ সদস্য এবং কবিরাজ বাহিনীর প্রধান ইউনূস আলী মোল্লাসহ তার দলের ছয়জন। এদের সবার বাড়ি সাতক্ষিরা ও বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায়।

এসময় তাদের কাছে থাকা বিপুল পরিমান আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ জমা নেওয়া হয়েছে। জমা নেওয়া অস্ত্রের মধ্যে রয়েছে দেশি-বিদেশি ৩১টি বিভিন্ন ধরনের আগ্নেয়াস্ত্র, ১১১০ রাউন্ড গোলাবারুদ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, ‘বর্তমান সরকার ফিরে আসা জলদস্যুদের পূর্নবাসনের জন্য ব্যাপক কর্মসূচী গ্রহন করেছে। যারা স্বাভাবিক জীবনে ফিরে আসবে না তাদেরকে কোন রকম ছাড় দেয়া হবে না। ফিরে আসা জলদস্যুদের স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য প্রয়োজনে ট্রেনিং দিয়ে বিদেশে কর্ম সংস্থানের ব্যবস্থা করা হবে।’

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, ‘আমরা মনেকরি সুন্দরবনে জেলেরা নিরাপদে যেমন মাছ ধরবে, বাওয়ালী-মাওয়ালীরা তাদের জীবিকা অর্জনে নিরাপদে ঘুরে বেড়াবে, ঠিক পর্যটকরাও তেমনি নিরাপদে এখানে ঘুরে বেড়াবে। এখনও পর্যটকরা জলদস্যুদের অত্যাচারে নিরাপদে ঘুরতে পারে না। তারা লঞ্চে করে ঘুরে বেড়ায়। আমরা সুন্দরবনকে সারা বিশ্বের কাছে একটি আকর্ষনীয় জায়গায় রুপান্তরের জন্য কাজ করছি। তাই সুন্দরবনকে জলদস্যু, বনদস্যু ও ডাকাত মুক্ত করার জন্য সর্বপ্রকার নিরাপত্তার ব্যবস্থা করছি।’

আসাদুজ্জামান খাঁন কামাল আরও বলেছেন, ‘উপকূলীয় এলাকায় যারা আগে জলদস্যুগিরি করতেন তারা তাদের ভুল বুঝতে পেরেছেন, তাই তারা স্বাভাবিক জীবনে ফিরে আসা শুরু করছেন।’

আত্মসমর্পণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ এবং‌ র‌্যাব-৮ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আনোয়ার-উজ-জামানসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

এদিকে, এরআগে আত্মসমর্পনকারী কারাগারে থাকা ছোট রাজু বাহিনীর ১৫ সদস্যের পরিবারের মাঝে অনুদান প্রদান করেন স্বরাষ্টমন্ত্রী। অনুদান হিসেবে প্রত্যেক পরিবারকে ২০হাজার টাকা ও বস্ত্র বিতরণ করা হয়।

(দ্য রিপোর্ট/একেএ/এজে/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর