thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আইপিওতে কৃত্রিমভাবে মুনাফা দেখানো হয় : মির্জ্জা আজিজ

২০১৭ এপ্রিল ২৯ ১৯:০২:৪২
আইপিওতে কৃত্রিমভাবে মুনাফা দেখানো হয় : মির্জ্জা আজিজ

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের লক্ষে অনেক কোম্পানি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) এক দুই বছর আগে থেকে কৃত্রিমভাবে মুনাফা বাড়িয়ে দেখায় বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান ড. এ.বি মির্জ্জা আজিজুল ইসলাম। এই ধরনের প্রবণতা বন্ধে ৫ থেকে ১০ বছরের আর্থিক হিসাব পরীক্ষা করা প্রয়োজন বলে জানান তিনি।

শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত ‘ফিন্যান্সিয়াল এনালাইসিস ফর ইকোনোমিক রিপোর্টার’ শীর্ষক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ কথা বলেন।

আজিজুল ইসলাম বলেন, শেয়ারবাজারের অনেক কোম্পানিরই পারফরমেন্স তেমন ভালো নয়। কোম্পানিগুলো হয় মুনাফা করতে ব্যর্থ হচ্ছে, নয় এদের ম্যানেজমেন্ট ও উদ্যোক্তারা কোম্পানিকে লোকসানি দেখিয়ে টাকা সরিয়ে নিচ্ছে। এসব কোম্পানিতে বিনিয়োগ করে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এই বাজারের টেকসই বিকাশের জন্য স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, টেকসই প্রবৃদ্ধির জন্য শেয়ারবাজারের বিকাশ জরুরী। দেশে শিল্প-বাণিজ্যের অর্থায়নে পুঁজিবাজারের অংশ মাত্র ১০ শতাংশ। বাকি ৯০ শতাংশ অর্থায়ন হয় ব্যাংক ব্যবস্থা থেকে। অর্থনীতির জন্য এটি মোটেও স্বাস্থ্যকর নয়। আমাদের অর্থনীতির আকারের তুলনায় পুঁজিবাজার খুবই নগন্য। ব্যাংকগুলো স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘ মেয়াদে বিনিয়োগ করে। এটি খুবই ঝুঁকিপূর্ণ। উন্নত ও উন্নয়নশীল অন্য দেশগুলোতে বিনিয়োগের বড় অংশই আসে পুঁজিবাজার থেকে।

তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা বলেন, বাংলাদেশ যে হারে প্রবৃদ্ধি অর্জন করছে; সে হারে মানবসম্পদের উন্নয়ন হচ্ছে না। এশিয়ার ১২টি দেশের মধ্যে মাধ্যমিক শিক্ষা অর্জনে পাকিস্তান ছাড়া সব দেশ থেকে পিছিয়ে আছে বাংলাদেশ। অর্থাৎ মানবসম্পদ উন্নয়নে তুলনামূলকভাবে অনেক পিছিয়ে রয়েছি আমরা। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ধারাকে টেকসই করতে হলে মানবসম্পদ উন্নয়নে তাই আরও মনোযোগ দিতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বিএসইসির সাবেক কমিশনার মোঃ আরিফ খান বলেন, যে দেশের শেয়ারবাজার যত বড়, সে দেশের অর্থনীতির আকার তত বড় হয়। একই সঙ্গে দেশের বড় বড় প্রকল্প বাস্তবায়নে শেয়ারবাজারকে সিড়ি হিসাবে ব্যবহার করা হয়। কিন্তু বাংলাদেশে তার বিপরীত অবস্থা বিরাজ করছে।

তিনি বলেন, উন্নত বিশ্বে বিশেষ করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, লন্ডন, হংকংসহ বিভিন্ন দেশে দীর্ঘ মেয়াদী প্রকল্প বাস্তবায়নের জন্য শেয়ারবাজারকে প্রধান হাতিয়ার হিসাবে ব্যবহার করা হয়। কিন্তু আমাদের দেশে শেয়ারবাজারের অবস্থা এখনও অনেক ছোট।

চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট (সিএফএ) সোসাইটি বাংলাদেশ ও ইকোনোমিক রিপোটার্স ফোরাম (ইআরএফ) যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

অনুষ্ঠানে ইআরএফ সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএ/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর