thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

প্রধানমন্ত্রীকে দেখতে চান হাকালুকি তীরের মানুষ

২০১৭ এপ্রিল ২৯ ২১:২৬:২৯
প্রধানমন্ত্রীকে দেখতে চান হাকালুকি তীরের মানুষ

সেলিম আহমেদ, মৌলভীবাজার : হাওর কইলে হাকালুকি আর সব কুয়া (কুপ)। এশিয়ার বৃহত্তম হাওর এই হাকালুকি তীরের ৫ উপজেলাবাসীর দাবি সুনামগঞ্জে যাওয়ার আগে অথবা ফেরার পথে হেলিকপ্টারে করে হলেও হাকালুকি হাওর ও হাওর তীরের দুর্দশাগ্রস্থ মানুষকে দেখে যান প্রধানমন্ত্রী। কুলাউড়া, বড়লেখা, জুড়ীম ফেঞ্চুগঞ্জ ও গোলাপগঞ্জ ৫ উপজেলার মানুষ প্রধানমন্ত্রীকে দেখতে আকাশ পানে চেয়ে থাকবে।

উপজেলার হাওর তীরের ভুকশিমইল ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান মনির জানান, আয়তন, অবস্থান, ক্ষেত, সম্পদ কোন অংশে হাকালুকি হাওরের সমকক্ষ নয় সুনামগঞ্জের হাওর। তারপরও বারবার উপেক্ষিত এই হাওর তীরের মানুষ। প্রধানমন্ত্রী সুনামগঞ্জ আসছেন এটা আশার কথা। কিন্তু হাকালুকি হাওর তীরের ৫ উপজেলার ২ লাখ মানুষ আশা করে প্রধানমন্ত্রী হেলিকপ্টারে করে হলেও হাকালুকির দুঃখ দুর্দশা দেখে যাবেন। তার ইউনিয়নের মানুষ প্রধানমন্ত্রীকে ঘর থেকে বেরিয়ে অভিবাদন জানাতে চায়।

কেন্দ্রিয় কৃষকলীগ সদস্য শফিউল আলম শফি জানান, ফসলের পাশাপাশি হাঁস ও মাছ মারা গেছে কেবল হাকালুকি হাওরে। ক্ষতির পরিমাণ হাকালুকিতে বেশি। প্রধানমন্ত্রী নিজ চোখে দেখে এবং বিভিন্ন দফতর থেকে খোঁজ নিয়ে হাকালুকি হাওর তীরের মানুষের জন্য।

মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট আতাউর রহমান শামীম জানান, হাকালুকি হাওরের ৩ ভাগের এক ভাগ হবে সুনামগঞ্জের হাওর। প্রধানমন্ত্রীর কাছে সব এলাকার দূর্গত মানুষ সমান। হাকালুকি হাওর পরিদর্শন করে এই হাওরকে হাওর উন্নয়ন বোর্ডের অন্তর্ভূক্ত করারও দাবি জানান।

কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলাম জানান, হাওর উন্নয়ন বোর্ডে নেই হাকালুকি। ফলে সিলেট ও মৌলভীবাজার জেলা জুড়ে বিস্তৃত হাকালুকি হাওর তীরের মানুষ বঞ্চিত। ধান, মাছ ও হাঁস হারানো মানুষকে প্রধানমন্ত্রী দেখে গেলে এই অঞ্চলের মানুষ খুশি হবে। আশা করি প্রধানমন্ত্রী হাকালুকি হাওরবাসীকে বঞ্চিত করবেন না।

এদিকে হাকালুকি হাওর তীরের বড়লেখা উপজেলায় শুক্রবার জাতীয় কৃষক পার্টি ও জাতীয় মৎস্যজীবী পার্টির উদ্যোগে তালিমপুর ইউনিয়নের দশনা ব্রিজে মানববন্ধন করে। মানববন্ধনে বক্তারা প্রধানমন্ত্রীর সফরকে স্বাগত জানিয়ে বলেন, হাকালুকি হাওর তীরের ক্ষতিগ্রস্থ মানুষ আপনার দিকে চেয়ে আছে। আপনি স্বচক্ষে একবার দেখে গেলে বুঝতে পারবেন, এই অঞ্চলের মানুষের দুর্দশার চিত্র।

কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সফি আহমদ সলমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনামগঞ্জ সফরকে স্বাগত জানিয়ে বলেন, হাকালুকি হাওরপারের প্রায় ২ লাখ মানুষ অকালবন্যায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছেন। ত্রাণ মন্ত্রণালয় থেকে দুর্গত মানুষের জন্য যে ত্রাণ বরাদ্দ করা হচ্ছে তা প্রয়োজনের তুলনায় কম। হাকালুকি হাওর সুনামগঞ্জের চেয়ে সমৃদ্ধশালী একটি হাওর। ক্ষয়ক্ষতির দিক দিকে সুনামগঞ্জের চেয়ে কোন অংশ কম নয়। তাই প্রধানমন্ত্রীকে স্বচক্ষে হাকালুকি হাওরপারের দুর্গত মানুষের দুর্দশা দেখে যাওয়ার আহবান জানান। এছাড়া সুমানগঞ্জের সাথে সামঞ্জস্য রেখে হাকালুকি হাওর উন্নয়নের ব্যবস্থা নেওয়ারও তিনি দাবি জানান।

বড়লেখা উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম সুন্দর জানান, হাওরপারের দুর্গত কৃষক ও জেলেদের মাঝে হাহাকার চলছে। স্বচক্ষে না দেখলে বিশ্বাস করা যায় না। প্রধানমন্ত্রীর সুনামগঞ্জ সফরকে স্বাগত জানিয়ে তিনি বলেন, সময় স্বল্পতা হলেও হেলিকপ্টারে যেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাকালুকির মানুষের অবর্ণনীয় দুর্ভোগের চিত্র দেখে যান।

হাওর তীরের ফেঞ্চুগঞ্জ উপজেলার অস্থায়ী (বহিষ্কারের পর পদ ফিরে পাওয়ায় লেখা হয়) চেয়ারম্যান শহীদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি শওকত আলী, সাধারণ সম্পাদক আব্দুল বাছিত টুটু জানান, প্রধানমন্ত্রী দেশের দুঃখী মানুষের ভরসাস্থল। এই দুর্দিনে আমরা হাকালুকি হাওর তীরের মানুষ প্রধানমন্ত্রীকে পাশে চাই। আমরা দেখতে চাই, তিনি বানভাসী মানুষের জন্য শুধু সুনামগঞ্জ নয় হাকালুকি হাওরেও এসেছেন।

(দ্য রিপোর্ট/এপি/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর