thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দৃষ্টি প্রতিবন্ধীদের দৃষ্টি যারা

২০১৭ এপ্রিল ২৯ ২২:১৯:২৬
দৃষ্টি প্রতিবন্ধীদের দৃষ্টি যারা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘একজন মানুষের জন্য অন্য, বস্ত্র, বাসস্থান যেমন মৌলিক চাহিদা, একজন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য শ্রুতি লেখকও তেমন। আমরা যখন বাড়িতে পড়ালেখা করেছি, তখন আমাদের অভিভাবকরা পরীক্ষায় শ্রুতি লেখকের ব্যবস্থা করতেন। বিশ্ববিদ্যালয়ে যখন ভর্তি হলাম, তখন মাঝে মাঝে পরীক্ষায় শ্রুতি লেখক কোথায় পাব সেই দুশ্চিন্তায় থাকতাম। এমন সময়ই পিডিএফ হাত বাড়িয়ে দিয়েছে, এখন আমাকে পরীক্ষায় আর শ্রুতি লেখক কোথায় পাব তা নিয়ে চিন্তা করতে হয় না।’- কথাগুলো বলছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামী শিক্ষা বিষয়ের তৃতীয় বর্ষের দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী আব্দুল্লাহ আল শাইম।

লিখতে অক্ষম এমন প্রতিবন্ধী শিক্ষার্থীদের হয়ে শ্রুতি লেখক হিসেবে পরীক্ষার খাতায় লিখে দেওয়ার মহান কাজ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়েরই কিছু শিক্ষার্থী। সেই শিক্ষার্থীদের সম্মানিত করতেই শনিবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার অডিটোরিয়ামে সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রদান করেছে এই বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা সংগঠন ‘ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ)’। এই অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে ছিল ইংরেজি দৈনিক দ্য ডেইলি স্টার ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দ্য রিপোর্ট টুয়েন্টেফোর ডটকম।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, ‘তোমরা যারা স্বউদ্যোগে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করছ আমি তাদের ধন্যবাদ জানাই। যারা শ্রুতি লেখক হিসেবে প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে কাজ করছ, তারা মহান দায়িত্ব পালন করছে। একজন শ্রুতি লেখককে অবশ্যই দক্ষতার পাশাপাশি বিশ্বাসযোগ্যতাও অর্জন করতে হবে। সে যেন সততার সঙ্গে ওই শিক্ষার্থীর স্মৃতি লিখন সম্পন্ন করে।’

তিনি আরও বলেছেন, ‘এই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে আস্থার সঙ্গে শ্রুতি লেখার কাজ করছে, তেমনি সমাজের অন্য ক্ষেত্রেও যখন দায়িত্ব পালন করবে তখন এমনই সততার সঙ্গে কাজ করবে বলে আমরা বিশ্বাস করি। কারণ, সমাজ পরিচালনায় দক্ষতার যেমন প্রয়োজন আছে তেমনি আস্থা, বিশ্বাস ও সততারও তেমন প্রয়োজন আছে।’

শ্রুতি লেখক হিসেবে অনুষ্ঠানে ১০ জনের মতো শিক্ষার্থীকে সম্মাননা প্রদান করা হয়। এর মধ্যে জাকির হোসেন, মিসবাহ উদ্দিন, শ্রী অনুপ কুমার সরকার প্রথম তিনে রয়েছেন।

অনুষ্ঠা‌নে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্র অধ্যাপক ড. আখতারুজ্জামান। এ ছাড়া অন্যান্যের ম‌ধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভা‌গের চেয়ারম্যান অধ্যপক এম আলী আক্কাস, বিজয় একাত্তর হ‌লের প্রাধ্যক্ষ আবু জাফর মোঃ শ‌ফিউল আলম ভুইয়ান, আব্দুল মোনেম লিমিটেডের উপ-ব্যবস্থাপনা প‌রিচালক মইনউদ্দিন মোনেম, ইংরেজি দৈনিক দ্য ডেই‌লি স্টা‌রের মা‌র্কে‌টিং প্রধান তাজ‌দিন হুসাইন, ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের ম্যানেজ‌মেন্ট বিভা‌গের সহ‌যো‌গী অধ্যপক ম‌নিকা চক্রবর্তী, পি‌ডিএ‌ফের প্র‌তিষ্ঠাতা ও সভাপ‌তি মিজানুর রহমান কিরন প্রমূখ।

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/এপ্রিল ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর