thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

আরণ্যকের মে দিবস আয়োজনের ৩৬ বছর

২০১৭ এপ্রিল ৩০ ১৯:৩৫:৫৯
আরণ্যকের মে দিবস আয়োজনের ৩৬ বছর

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রতি বছরের মতো এবারো মে দিবস উদযাপন করবে দেশের শীর্ষস্থানীয় নাট্যদল আরণ্যক। এই আয়োজনটি এবার ৩৬ বছরে পা রাখবে। বিশ্বব্যাপি শ্রমিকদের এই বিশেষ দিনটি ১৯৮৩ সাল থেকে নিয়মিতভাবে উদযাপন করছে দলটি।

এবারের মে দিবস উপলক্ষে আরণ্যক মঞ্চে আনছে নতুন একটি পথ নাটক। দলটির প্রধান সম্পাদক মান্নান হীরা বলেন, ‘আরণ্য‌কের নতুন পথনাটক ‘অরণ্য মঙ্গলকাব্য’ এর উদ্ভোধনী প্রদর্শনী হ‌বে এবারের মে দিবসে।

নাটক‌টি লিখেছেন আব্দুল্লাহেল মাহমুদ, নি‌র্দেশনা দিয়েছেন শামীমা শওকত লাভলী।’

তিন দশকেরও বেশী সময় ধরে নানা চড়াৎ-উৎড়াই পেরিয়ে এসেছে আরণ্যকের কর্মীরা। ১৯৮৩ সালে সামরিক সরকারের শাসনের সময় আরণ্যক সিদ্ধান্ত নিয়েছিলো মে দিবসে অনুষ্ঠান করার। শহীদ মিনারে অনুষ্ঠান করার অনুমতি দেয়নি তখনকার জান্তা সরকার। আরণ্যক তখন শহীদ মিনারের নিকটবর্তী বাংলা একাডেমি প্রাঙ্গণে মে দিবস উদযাপন করে।

পরের বছর থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে মে দিবস উদযাপন করে আসছে দলটি। এ বছরও মে দিবসকে ঘিরে নানা অনুষ্ঠান পরিকল্পনা করেছে আরণ্যক।

দলটির প্রধান সম্পাদক মান্নান হীরা বলেন, ‘বরাব‌রের মত এবারও মে দিবসের কাগজ প্রকা‌শিত হ‌বে। এদিন সকালে শহীদ মিনারে আন্তর্জা‌তিক সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হ‌বে। তারপর থাক‌বে আলোচনা, আবৃ‌ত্তি, সঙ্গীত ও পথনাটক। সন্ধ্যায় শিল্পকলা একা‌ডে‌মির পরীক্ষণ থি‌য়েটার হলে প্রদর্শিত হ‌বে নাটক ‘রাঢ়াঙ’।

নওগাঁর সাঁওতালদের ভূমি বিদ্রোহকে উপজীব্য করে নাটকটি রচনা করেছেন মামুনুর রশীদ। নাটকের নির্দেশনাও দিয়েছেন তিনি। নাটকের নির্দেশক মামুনুর রশীদ বলেন, ‘এ নাটকের মাধ্যমে আদিবাসী সাঁওতাল সম্প্রদায়ের ঘাত-প্রতিঘাত, হাসি-কান্না, জন্মভূমি থেকে উচ্ছেদ ও হত্যার নির্মমচিত্র ফুটে উঠেছে।’

নাটকটির বিভিন্ন চরিত্রে নিয়মিত অভিনয় করেন মামুনুর রশীদ, মাসুদুজ্জামান মাসুদ, চঞ্চল চৌধুরী, আ খ ম হাসান জয়রাজ, শামীম জামান, তমালিকা কর্মকার, শামীমা শওকত লাভলী’সহ অনেকে।

(দ্য রিপোর্ট/পিএস/এপ্রিল ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর