thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

‘আইনের শাসন নেই বলে কথা বলতে হচ্ছে’

২০১৭ এপ্রিল ৩০ ২১:২২:৫৫
‘আইনের শাসন নেই বলে কথা বলতে হচ্ছে’

জবি প্রতিনিধি : আইনমন্ত্রী আনিসুল হকের বক্তব্যের পাল্টা ব্যাখ্যা দিয়ে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, পৃথিবীর সব দেশে এমনকি ভারতের বিচারপতি, প্রধান বিচারপতিরা নিয়মিত লেকচার দিচ্ছে। তাদের কথা পত্রিকাতে বের হয় না শুধু একটাই কারণ। সেখানে আইনের শাসন আছে। আমরা সেই পর্যায়ে যেতে পারিনি। আমাদের আইনের শাসন আমরা প্রতিষ্ঠা করতে পারিনি। তাই কথা বলতে হচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে রবিবার বিশ্ববিদ্যালয়টির ভূমি আইন ও ব্যাবস্থাপনা বিভাগের উদ্বোধনী অনুষ্ঠানে বিকেলে তিনি একথা বলেন।

প্রধান বিচারপতি আরো বলেন, আপনারা আশ্চর্য হবেন যে পাকিস্তানের সংবিধানকে এক সময় বলা হতো আইয়ুব খানের সংবিধান। সে দেশে এখন যে আইনের শাসন চলছে, নিম্নআদালতে এটা আজকেও আমরা পাইনি। পাকিস্তানের মত দেশে আইনের শাসন বলতে বিচারকদের স্বাধীনতা; যা সুপ্রিম কোর্ট ছাড়া কেউ কিছু বলতে পারবে না। যা পৃথিবীর সর্বত্র বহাল আছে।

তিনি বলেন, সাধারণ জনগণ ও সরকার সবাইকে আইনের শাসনের প্রতি বিশ্বাস ও আস্থা রাখতে হাবে। সুপ্রিম কোর্ট সাংবিধানিকভাবে আইনের যে ব্যাখ্যা দেয়, তা মেনে নিতে হবে। একটা দেশকে উন্নত রাষ্ট্রের স্বীকৃতির মাপকাঠি শুধু টাকা দিয়ে হলে মধ্যপ্রাচ্যের অনেক দেশ অনেক আগেই উন্নত রাষ্ট্রের স্বীকৃতি পেত। উন্নত রাষ্ট্রের স্বীকৃতি পাওয়ার জন্য আইনের শাসন পালন করতে হবে। প্রত্যেককে আইনের শাসন মেনে চলতে হবে।

তিনি আরো বলেন, এদেশের সব ঐতিহাসিক রায় আমার হাতে হয়েছে। বঙ্গবন্ধু হত্যার রায় আমার হতে হয়েছে। সংবিধানের বিভিন্ন সংশোধনীতে যে সব অসঙ্গতি রয়েছে তা আমরা পরিবর্তন করেছি।

প্রধানমন্ত্রীর বক্তব্যের কথা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন- দেশের তিন বিভাগ অর্থাৎ বিচার বিভাগ, শাসন বিভাগ ও আইন বিভাগকে একে অপরের পরিপূরক হিসেবে কাজ করতে হবে। আমিও সে কথা বারবার বলেছি। এ ক্ষেত্রে শুধু কথায় নয় কাজে প্রমাণ দিতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভূমি আইন ও ব্যাবস্থাপনা বিভাগ চালু করায় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে স্বাগত জানিয়ে প্রধান বিচারপতি বলেন, ‘ভূমি আইন না জানলে মাটি ও মানুষকে জানা যাবে না। ভূমি আইনে দেশের মানুষ সর্বাধিক মামলা মোকদ্দমায় রয়েছে। ভূমি আইন পড়ানোর উদ্যোগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একটি যুগান্তকারী পদক্ষেপ; যা অন্যান্য প্রতিষ্ঠানের জন্য মাইলফলক হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয় ভূমি আইন ও ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান খ্রীষ্টিন রিচার্ডসনের সভাপতিত্বে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক মীজানুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক সেলিম ভূইয়া, আইন অনুষদের ডিন অধ্যাপক সরকার আলী আককাস প্রমুখ।

(দ্য রিপোর্ট/এনএইচ/এপি/এপ্রিল ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর