thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

টমেটোর যত পুষ্টিগুণ

২০১৭ এপ্রিল ৩০ ২২:০৬:০৩
টমেটোর যত পুষ্টিগুণ

দ্য রিপোর্ট ডেস্ক : সহজপ্রাপ্য সবজির মধ্যে অন্যতম টমেটো। এটি পুষ্টিকর উপাদান ও অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। বিভিন্ন ধরনের রোগের বিরুদ্ধে যুদ্ধ করে আপনার শরীরকে ঠিক রাখে।

যদিও কেমিক্যাল দিয়ে পাকান, ফর্মালিনে সমৃদ্ধ ও জিএম টমেটোতে উপকার থেকে অপকারই বেশি। তবে আশা করা যায়, বাজারের সব টমেটোর অবস্থা এক নয়।

এবার জেনে নেওয়া যাক টমেটোর সাধারণ কিছু পুষ্টিগুণ-

দৃষ্টিশক্তির উপকার

টমেটোতে রয়েছে চোখের জন্য অতি প্রয়োজনীয় ভিটামিন এ। এটি দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য করে। রোধ করে রাত-কানা রোগ ও মলিকুলার ডিজেনারেশন।

ক্যান্সার প্রতিরোধ

গবেষণায় জানা গেছে, টমেটোয় প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট লাইকোপেন আছে। এটি ক্যান্সারের ঝুঁকি কমায়। বিশেষ করে ফুসফুস, পাকস্থলী ও প্রোস্টেট ক্যান্সার।

রক্তকে সবল রাখে

গবেষণায় জানা গেছে, একটি টমেটো দিতে পারে দৈনিক প্রয়োজনের ৪০ ভাগ ভিটামিন সি। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন এ, পটাসিয়াম এবং আয়রন। এর সবকটিই রক্তকে স্বাভাবিক ও সবল রাখে। এতে থাকা ভিটামিন কে- কাটাকুটির ক্ষেত্রে রক্ত পড়া ও জমাট বাধা নিয়ন্ত্রণ করে। এ ছাড়া টমেটো রক্ত সংবহনে সাহায্য করে।

হৃদরোগের ঝুঁকি কমায়

টমেটোতে থাকা লাইকোপেন কার্ডিওভাস্কুলার রোগের বিরুদ্ধে যুদ্ধ করে। নিয়মিত টমেটো খেলে রক্তের কোলেস্টরল ও ট্রিগলাইসিরাইডের মাত্রা ঠিক থাকে। এ ছাড়া শিরায় চর্বি জমতে দেয় না।

হজমশক্তির জন্য উপকারী

নিয়মিত টমেটো খেলে হজম প্রক্রিয়া ভালো থাকে। কোষ্ঠকাঠিন্য ও ডায়রিয়া রোধ করে। এ ছাড়া জন্ডিস প্রতিরোধ করে এবং শরীর থেকে কার্যকরভাবে টক্সিন সরিয়ে দেয়।

(দ্য রিপোর্ট/এফএস/এপ্রিল ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর