thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

রবীন্দ্র পুরস্কার পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক

২০১৭ মে ০৮ ১০:১৯:৪৩
রবীন্দ্র পুরস্কার পেলেন হায়াৎ মামুদ ও মিতা হক

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৬তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলা একাডেমি গতকাল রবিবার (২৪ বৈশাখ ১৪২৪/০৭ মে ২০১৭) বিকেল ৪টায় আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার-২০১৭ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। রবীন্দ্রনাথ বিষয়ে একক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ফকরুল আলম। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকেন বরেণ্য শিল্পী ফাহমিদা খাতুন। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান।

অনুষ্ঠানের বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার-২০১৭ প্রদান করা হয়। রবীন্দ্রসাহিত্যে গবেষণা ও চর্চায় অবদানের জন্য অধ্যাপক হায়াৎ মামুদ এবং রবীন্দ্রসংগীত শিল্পী মিতা হক রবীন্দ্র পুরস্কার-২০১৭ লাভ করেন।

পুরস্কারপ্রাপ্ত লেখক ও শিল্পীর হাতে পুষ্পস্তবক, সনদ, সম্মাননা স্মারক ও পুরস্কারের অর্থমূল্য ৫০,০০০/- (পঞ্চাশ হাজার) টাকা তুলে দেন বাংলা একাডেমির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান ও মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।

রবীন্দ্র পুরস্কার-২০১৭-প্রাপ্ত অধ্যাপক হায়াৎ মামুদ এবং শিল্পী মিতা হক তাঁদের প্রতিক্রিয়ায় বলেন, রবীন্দ্রনাথের নামাঙ্কিত পুরস্কারপ্রাপ্তি জীবনের সবচেয়ে বড় অর্জন। রবীন্দ্রগবেষণা ও চর্চায় আরও নিবিড়ভাবে নিবিষ্ট হওয়ার দায় এ পুরস্কার তৈরি করবে।

রবীন্দ্রনাথ ঠাকুর : আধুনিকতা ও জাতীয়তাবাদ শীর্ষক বক্তৃতায় অধ্যাপক ফকরুল আলম বলেন, রবীন্দ্রনাথের চিন্তা ও দর্শন মানব-অনুভবের গভীর তলদেশগামী। তিনি প্রচলিত আধুনিকতা পেরিয়ে ভূমিজ আধুনিকতার সাধনা করেছেন। রুখে দাঁড়িয়েছেন আগ্রাসি জাতীয়তাবাদের ধারণা । রবীন্দ্রনাথ পাশ্চাত্য আধুনিকতার সদর্থক ধারণাকে গ্রহণ করেছেন আবার পশ্চিমের যান্ত্রিক আধুনিকতা থেকে মুক্তি কামনা করেছেন। তাঁর সৃষ্টির পর্বে ও পর্বান্তরে সবসময় ছিলেন সময়ের চেয়ে এগিয়ে। মানবিকতার মহৎ মূল্যবোধকে অবলম্বন করেই তিনি সহজিয়া আধুনিকতার পরিসর সৃষ্টি করেছেন।

প্রধান অতিথি বরেণ্য শিল্পী ফাহমিদা খাতুন বলেন, হায়াৎ মামুদ এবং মিতা হক রবীন্দ্রনাথকে তাঁদের চর্চা ও সাধনার বিষয় করে রবীন্দ্র পুরস্কার-২০১৭ অর্জন করেছেন। রবীন্দ্রপথে তাঁদের এ নিরন্তর যাত্রা উত্তরপ্রজন্মকে রবীন্দ্রচর্চায় উৎসাহিত করবে।

সভাপতির বক্তব্যে ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, বাংলাদেশে রবীন্দ্রচর্চা আজ মর্যাদাপূর্ণ পর্যায়ে এসে উপনীত হয়েছে। রবীন্দ্র পুরস্কারের মধ্য দিয়ে দেশের গুণী রবীন্দ্রগবেষক এবং শিল্পীরা তাঁদের কৃতির স্বীকৃতি পাচ্ছেন এ আমাদের জন্য অত্যন্ত আনন্দের বিষয়।

সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশন করেন নিমাই চন্দ্র মন্ডল। সংগীত পরিবেশন করেন মীরা মন্ডল। যন্ত্রাণুষঙ্গে ছিলেন পিনুসেন দাশ (তবলা), সুনীল চন্দ্র দাস (বেহালা), তানভীর সজীব (কী-বোর্ড) এবং রিচার্ড কিশোর (গীটার)।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/মে ৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর