thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ওয়াইফ্যাং সিকিউরিটিজকে ৩০ লাখ টাকা

২০১৭ মে ০৯ ১৮:০০:৩০
ওয়াইফ্যাং সিকিউরিটিজকে ৩০ লাখ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিভিন্ন আইন লংঘের কারনে ওয়াইফ্যাং সিকিউরিটিজকে ৩০ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিশনের ৬০৪তম নিয়মিত সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ মে) বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মো. সাইফুর রহমান সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

ওয়াইফ্যাং সিকিউরিটিজ থেকে এর পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক, কর্মচারি ও তাদের আত্ময়ীদের মার্জিণ ঋণ সুবিধা প্রদানের মাধ্যমে কমিশনের এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১ লংঘন করা হয়েছে। এ ছাড়া গ্রাহকের সমন্বিত হিসাবে ৩ কোটি ৩০ লাখ টাকা ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর (৮এ) (১) এবং ৩ (১এ), ৫ লাখ টাকার উপরে নগদ লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস, ১৯৮৭ এর রুল ৮(১) (সিসি) (১), নন মার্জিনেবল ‘জেড’ ক্যাটাগরির শেয়ার ক্রয়ে মার্জিণ ঋণ প্রদানের মাধ্যমে কমিশনের এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/১৬৯ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি ১১, দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ ও ৬, বিধি ৪(২)(৪) এর ডিড অব এগ্রিমেন্টের ধারা-৫, ডিএসইর ট্রেডিং রাইটস ইনটাইটেলমেন্ট সার্টিফিকেট রেগুলেশন ২০১৩ লংঘন করেছে। এ সব আইন ভঙ্গের কারনে সিকিউরিটিজ হাউজটিকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে গ্রাহকের সমন্বিত হিসাবে আগামি ৩০ জুনের মধ্যে ৩ কোটি ৩০ লাখ টাকা সমন্বয় করে কমিশনকে অবহিত করার জন্য ওয়াইফ্যাং সিকিউরিটিজ ও সিডিবিএলকে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে আগামি ৩০ জুনের মধ্যে হাউজটির পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তাদের আত্ময়ীদের প্রদত্ত মার্জিণ ঋণ সমন্বয় করার নির্দেশ দেওয়া হয়েছে। আর এই দুইটি বিষয়ে সমন্বয় না করা পর্যন্ত, পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তাদের আত্ময়ীদের বিও হিসাব থেকে শেয়ার বিক্রয় এবং টাকা উত্তোলন করা যাবে না বলে কমিশন নির্দেশ দিয়েছে। এ ছাড়া ব্যবস্থাপনা পরিচালকের বেতন, পারিশ্রমিক ও সম্মানি বন্ধ থাকবে।

এদিকে ওয়াইফ্যাং সিকিউরিটিজের পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক ও তাদের আত্ময়ীদের বিও হিসাবে রক্ষিত সিকিউরিটিজসমূহ সিডিবিএলে ব্লক অবস্থায় থাকবে বলে জানিয়েছে কমিশন।

(দ্য রিপোর্ট/আরএ/মে ০৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর