thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কটনবাড থেকেও ক্ষত হতে পারে

২০১৭ মে ১০ ১২:১০:৩০
কটনবাড থেকেও ক্ষত হতে পারে

দ্য রিপোর্ট ডেস্ক : আমরা প্রতিদিন কটনবাড দিয়ে কান পরিষ্কার করে থাকি। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই কটনবাড থেকেও হতে পারে ছোট থেকে বড় ক্ষত। খবর- আনন্দবাজার পত্রিকা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও-র ন্যাশনাল চিল়ড্রেনস হসপিটাল-এর গবেষক ক্রিস জাটানা বলেন, ‘কান খোঁচানো নিয়ে দুটো ধারণা রয়েছে। আমরা মনে করি বাড়িতেই নিয়মিত কান পরিষ্কার করা উচিত এবং কটনবাডই কান খোঁচানোর জন্য সবচেয়ে নিরাপদ। দুটোই ভুল ধারণা।’

এই বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ১৯৯০-২০১০ সাল পর্যন্ত টানা ২১ বছর ধরে একটি গবেষণা করেন। এই সময়ের মধ্যে হাসপাতালের জরুরি বিভাগে দুই লাখ ৬৩ হাজার অপ্রাপ্তবয়স্ক রোগীর চিকিৎসা করা হয়, যারা কটনবাড থেকে হওয়া কানে ক্ষতের সমস্যা নিয়ে হাসপাতালে এসেছিল। গড় করলে দাঁড়ায় বছরে সাড়ে ১২ হাজার বা দিনে ৩৪ জন। এর মধ্যে ৭৩ শতাংশ ঘটনাই ঘটেছিল কান পরিষ্কার করতে গিয়ে। ১০ শতাংশ ক্ষেত্রে কটনবাড নিয়ে খেলতে খেলতে ক্ষত হয়েছিল এবং নয় শতাংশ ক্ষেত্রে কানে কটনবাড থাকাকালীন শিশু পড়ে যাওয়ার কারণে ক্ষত হয়েছিল।

গবেষক ক্রিস জাটানা বলেন, ‘ইয়ার ক্যানাল বা কর্ণ গহ্বরের আপনা থেকেই পরিষ্কার রাখার ক্ষমতা রয়েছে। কটনবাড কানের ময়লা বের করে আনার বদলে আরও দূরে, কানের পর্দার কাছে ঠেলে দেয়। ফলে কানে ক্ষত হওয়ার ঝুঁকি বাড়ে।’

সাধারণত কানের পর্দা ও নরম টিস্যুতে আঘাত লাগার ঝুঁকি থাকে। গুরুতর আঘাতের ক্ষেত্রে কানের পর্দা ফেটে যাওয়া, হাড় ভেঙে যাওয়ার মতো ঘটনাও ঘটতে পারে। শ্রবণশক্তি নষ্ট হয়ে যাওয়া, শরীরের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়ার মতো ভয়াবহ দুর্ঘটনাও ঘটে যেতে পারে।

(দ্য রিপোর্ট/এনটি/এম/মে ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর