thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭, ১০ অগ্রহায়ণ ১৪২৪,  ৫ রবিউল আউয়াল ১৪৩৯

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে পতন

২০১৭ মে ১৮ ১৫:০৩:০১
শেয়ারবাজারে সূচক ও লেনদেনে পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির দর কমেছে। বৃহস্পতিবার (১৮ মে) এ পতন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।


এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫৪০০ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ৬ পয়েন্ট।


বৃহস্পতিবার ডিএসইতে ৬৩৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৬৮৪ কোটি ৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৪৮ কোটি ৮২ লাখ টাকার বা ৭ শতাংশ।
এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানির মধ্যে ৯০টি বা ২২.৮৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯২টি বা ৫৯.৪৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২.৬৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এ দিন কোম্পানির ৭১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইল ২২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।

লেনদেনে এরপর রয়েছে- লংকাবাংলা ফাইন্যান্স, বিডিকম অনলাইন, ব্র্যাক ব্যাংক, বিএসসি, নাভানা সিএনজি, জাহিন স্পিনিং ও আমরা টেকনোলজিস।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০১২৪ পয়েন্টে। বাজারটিতে ৩৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির।
আগের দিন সিএসসিএক্স মূল্যসূচক ১০ পয়েন্ট কমেছিল। আর বাজারটিতে ৪৩ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।


(দ্য রিপোর্ট/আরএ/মে ১৮, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে