thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪,  ১ মহররম 1439

তামাকের কর বৃদ্ধির দাবীতে শিক্ষার্থীদের সংহতি

২০১৭ মে ১৮ ১৫:২১:৫০
তামাকের কর বৃদ্ধির দাবীতে শিক্ষার্থীদের সংহতি

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকা আহ্ছানিয়া মিশন এবং ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের যৌথ উদ্যোগে 'তামাকের কর বৃদ্ধির দাবির প্রতি ছাত্র-ছাত্রীদের সংহতি প্রকাশ' কর্মসূচির আয়োজন করা হয়েছে।

বুধবার রাজধানীর কলেজ গেট ও গণভবনের মধ্যবর্তী স্থানে অনুষ্ঠিত কর্মসূচিতে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের শিক্ষক, হাজার শিক্ষার্থী, ঢাকা লিও ক্লাবের সদস্যগণ, গণমাধ্যম কর্মী এবং বেসরকারি সংগঠনের প্রতিনিধিরা এই দাবির সঙ্গে একাত্মা প্রকাশ করেন।

আহ্ছানিয়া মিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কর্মসূচির মধ্য দিয়ে সিগারেটের মূল্যস্তরভিত্তিক কর-প্রথা বাতিল করে প্যাকেট প্রতি খুচরা মূল্যের কমপক্ষে ৭০ শতাংশ পরিমাণ, বিড়ির ট্যারিফ ভ্যালু দিয়ে প্যাকেট প্রতি খুচরা মূল্যের ৫০ শতাংশ পরিমাণ এবং গুল-জর্দার ক্ষেত্রে ৫০ শতাংশ পরিমাণ সুনির্দিষ্ট এক্সাইজ ট্যাক্স বৃদ্ধির দাবী জানানো হয়। এ ছাড়াও তামাকের ওপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ১ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ শতাংশ নির্ধারণ ও অবিলম্বে তামাকের বিদ্যমান শুল্ক-কাঠামোর পরিবর্তে কার্যকর তামাক শুল্কনীতি প্রণয়নেরও দাবী জানান হয়।

কর্মসূচিতে ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল মান্নান ভূঁইয়া এসইউপি, ৪ জন ভাইস প্রিন্সিপাল-নিশাদ হাসান (প্রভাতী শাখা সিনিয়র উইং),মনজুরুল হক (দিবা শাখা সিনিয়র উইং),ড. মোঃ নুরুন নবী (প্রভাতী শাখা জুনিয়র উইং) এবং আসমা বেগম (দিবা শাখা জুনিয়র উইং), ক্রীড়া শিক্ষক, সুলতান উদ্দীন আহমদ, ঢাকা আহ্ছানিয়া মিশনের সহকারী পরিচালক ও প্রকল্প সমন্বয়কারী তামাক নিয়ন্ত্রণ প্রকল্প, মো. মোখলেছুর রহমান, ঢাকা আহ্ছানিয়া মিশনের হেলথ সেক্টর এর প্রধান ইকবাল মাসুদসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, তামাক ও তামাকজাত দ্রব্যের ব্যবহার বাংলাদেশে জনস্বাস্থ্যের উন্নয়নের পথে বড় বাধা। আমাদের দেশে প্রতিরোধযোগ্য মৃত্যুর অন্যতম কারণ তামাকজাত পণ্যের ব্যবহার। গ্লোবাল এডাল্ট টোবাকো সার্ভের ২০০৯-এর তথ্য অনুসারে বাংলাদেশে ৪৩% মানুষ তামাক সেবন করে। তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে প্রতিবছর বাংলাদেশে এক লক্ষ মানুষ মারা যায় এবং ৩,৭৮০০০ পঙ্গুত্ব বরণ করে। তাই তামাকের ক্ষতি রোধ করা খুব জরুরি। বাংলাদেশে দিনে দিনে তামাকজাত দ্রব্য ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

(দ্য রিপোর্ট/এনটি/মে ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে