thereport24.com
ঢাকা, সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬,  ১৬ জিলহজ ১৪৪০

ঋণ সমন্বয়ে কারসাজি

প্যারামাউন্ট টেক্সটাইলের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে বিএসইসির চিঠি

২০১৪ ফেব্রুয়ারি ২৫ ১১:২৯:৫১
প্যারামাউন্ট টেক্সটাইলের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকে বিএসইসির চিঠি

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুঁজিবাজারে সদ্য তালিকাভুক্ত প্যারামাউন্ট টেক্সটাইলের বিরুদ্ধে অনৈতিকভাবে ঋণ সমন্বয়ের অভিযোগ পাওয়া গেছে। ওই অভিযোগ অনলাইন নিউজপোর্টাল দ্য রিপোর্ট২৪ডটকমের পক্ষ থেকে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) লিখিতভাবে অবহিত করা হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে প্যারামাউন্ট টেক্সটাইলের ঋণ সমন্বয়ের বিষয়টি খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

স্ট্যান্ডার্ড ব্যাংকের ২০ কোটি ৯২ লাখ টাকার ঋণ প্যারামাউন্ট টেক্সটাইলের নামে ছিল কিনা এবং ওই ঋণ প্যারামাউন্ট টেক্সটাইলের অনূকুলে ঋণ সমন্বয় করা হয়েছিল কিনা, তা জানতে চেয়ে বাংলাদেশ ব্যাংকে চিঠি দিয়েছে বিএসইসি।

গত ২৩ ফেব্রুয়ারি বিএসইসির উপ-পরিচালক মোল্লাহ মো. মিরাজ-উস-সুন্নাহ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) মহাব্যবস্থাপকের কাছে পাঠানো হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০১৩ সালের ২৫ জুলাই বিএসইসি প্যারামাউন্ট টেক্সটাইলকে অভিহিত মূল্য ১০ টাকা এবং ইস্যু মূল্য ২৮ টাকায় (১৮ টাকা প্রিমিয়াম) প্রাথমিক গণপ্রস্তাবের মাধ্যমে ৩ কোটি সাধারণ শেয়ার বাজারে ছেড়ে মোট ৮৪ কোটি টাকা মূলধন সংগ্রহের অনুমতি দেয়। সে মোতাবেক কোম্পানিটি মূলধন সংগ্রহ করে এবং কমিশনের কাছে আইপিওর মাধ্যমে উত্তোলিত মূলধনের ব্যবহারসংক্রান্ত প্রতিবেদন দাখিল করে।

প্যারামাউন্ট টেক্সটাইলের ২০১৩ সালের ১৫ ডিসেম্বর দাখিলকৃত প্রতিবেদনে দেখা গেছে, প্যারামাউন্ট স্পিনিং লিমিটেডের অনূকুলে স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ২০ কোটি ৯২ লাখ টাকার ঋণ সমন্বয় করা হয়েছে। পরবর্তী সময়ে ১৯ ডিসেম্বর কোম্পানির দাখিলকৃত প্রতিবেদনে ওই ২০ কোটি ৯২ লাখ টাকা প্যারামাউন্ট টেক্সটাইলের অনূকুলে ঋণ পরিশোধ করার কথা বলা হয়। আর আগের দাখিলকৃত বিবরণী ভুল ছিল মর্মে স্ট্যান্ডার্ড ব্যাংক থেকে সংশোধিত বিবরণী দাখিল করা হয়।

এ অবস্থায় কোন কোম্পানির অনূকুলে স্ট্যান্ডার্ড ব্যাংকের ২০ কোটি ৯২ লাখ টাকার ঋণ পরিশোধ করা হয়েছে, তা অস্পষ্ট ও সন্দেহজনক বলে মনে করছে কমিশন।

তাই স্ট্যান্ডার্ড ব্যাংকের ২০ কোটি ৯২ লাখ টাকার ঋণ প্যারামাউন্ট টেক্সটাইলের নামে ছিল কিনা এবং ওই ঋণ প্যারামাউন্ট টেক্সটাইলের অনূকুলে সমন্বয় করা হয়েছিল কিনা, তা বিস্তারিত জানিয়ে সহায়তা করার জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/শাহ/ফেব্রুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর