thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ জুন ২০১৭, ৮ আষাঢ় ১৪২৪,  ২৬ রমজান ১৪৩৮

আইনে অটোরিক্সা চালকদের লাইসেন্স ইস্যু অন্তর্ভুক্তির দাবি

২০১৭ মে ১৮ ২১:১৩:৫৯
আইনে অটোরিক্সা চালকদের লাইসেন্স ইস্যু অন্তর্ভুক্তির দাবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রস্তাবিত সড়ক পরিবহন আইন, ২০১৭ তে অটোরিক্সা (থ্রি–হুইলার) গাড়ি এবং চালকদের লাইসেন্সের বিষয়টি অন্তর্ভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পু পরিবহন শ্রমিক ফেডারেশন। বৃহস্পতিবার (১৮ মে) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে ‘প্রস্তাবিত সড়ক পরিবহন আইন, ২০১৭ : পরিবহন শ্রমিকদের জীবন-জীবিকা’ শীর্ষক আলোচনা সভায় সংগঠনের সাধারণ সম্পাদক মো. গোলাম ফারুক এ দাবি জানান। বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পু পরিবহন শ্রমিক ফেডারেশন এ সভা আয়োজন করে।

লিখিত বক্তব্যে মো. গোলাম ফারুক বলেন, গ্রামীণ জীবনের একমাত্র পরিবহন অটোরিক্সার(থ্রি-হুইলার) বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। ২০০২ সালে যোগাযোগ মন্ত্রণালয় পরিবেশের কথা তুলে টু-স্ট্রোক অটোরিক্সা-অটোটেম্পু চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। ২০১৫ সালে সড়ক দুর্ঘটনার দায় চাপিয়ে পরিবেশবান্ধব এই ছোট গাড়ি মহাসড়কে চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

তিনি বলেন, গত ২৩ জানুয়ারি’২০১৭ তারিখে ‘সড়ক পরিবহন আইন-২০১৭’ খসড়া প্রস্তুত এবং ২৭ মার্চ মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। কিন্তু ওই আইনে সাধারণ মানুষের চলাচলের অত্যন্ত গুরুত্বপূর্ণ বাহন অটোরিক্সা(থ্রি-হুইলার) এবং চালকদের লাইসেন্স এর কথা অন্তর্ভুক্ত করা হয়নি।

তিনি আরও বলেন, যখন দেশে অন্য কোনো গাড়ি বলতে গেলে ছিলনা সেই সময় থেকেই অটোরিক্সা মানুষের সেবা দিয়ে আসছে। পরিবহনটি ১৯৫৬ সাল থেকে এই দেশে চলাচল করছে। চালক, মালিক, হুড মিস্ত্রি, ইঞ্জিন মিস্ত্রি, লেদ মিস্ত্রি, ব্যবসায়ী ও কর্মচারী মিলে প্রায় ৬০ লাখ মানুষ এই পরিবহনের সঙ্গে জড়িত। এই খাত থেকে সরকার প্রতিবছর প্রায় ৩০০ কোটি টাকা গাড়ি আমদানী শুল্ক, খুচরা যন্ত্রাংশ আমদানী শুল্ক বাবদ ৫০০ কোটি টাকা, গাড়ি নবায়ন খাতে ৫০ কোটি টাকা এবং চালকদের লাইসেন্স নবায়ন খাতে ৪০ লাখ টাকা রাজস্ব পায়। সারাদেশে প্রতিদিন প্রায় ৯০ লাখ থেকে এক কোটি মানুষ এসব পরিবহনে যাতায়ত করে। হাজার হাজার যুবকের কর্মসংস্থান হয়েছে পরিবহন খাতে। অথচ এই খাত নিয়ে চলছে গভীর ষড়যন্ত্র।

গোলাম ফারুক বলেন, সঠিক হিসাব নিকাশ না করে দুর্ঘটনার জন্য অমূলকভাবে দায়ী করা হয় সারা দেশের সাধারণ এবং গ্রামীণ জনগণের বন্ধুতুল্য অটোরিক্সা-অটোটেম্পুর ওপর। অথচ এই অটোরিক্সা-অটোটেম্পু দেশের দুর্গম এবং অপ্রশস্ত পথে এ্যাম্বুলেন্সের মতো ভূমিকা রাখে। সারাদেশের সড়কে যত দুর্ঘটনা হয় তার বেশিরভাগই বাস দুর্ঘটনা। এক্ষেত্রে অটোরিক্সা-অটোটেম্পুর অবস্থান খুবই কম। অবিলম্বে অটোরিক্সা (থ্রি–হুইলার) গাড়ি এবং চালকদের লাইসেন্স এর কথা অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

সভায় বক্তব্য দেন, জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) এর সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান এমপি, সাংবাদিক এলাহী নেওয়াজ খান সাজু, শ্রমিক নেতা আবুল হুসাইন, রুহিন হাসান প্রিন্স, গোলাম মোস্তফা, আমিনুল ইসলাম, কাশেম সরকার প্রমুখ। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি রেজাইল ইসলাম।

(দ্য রিপোর্ট/এমএম/এমকে/এনআই/মে ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে