thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২২ জুন ২০১৭, ৮ আষাঢ় ১৪২৪,  ২৬ রমজান ১৪৩৮

ধর্মঘট প্রত্যাহার করলো স্বর্ণ ব্যবসায়ীরা

২০১৭ মে ১৮ ২৩:৪২:৫২
ধর্মঘট প্রত্যাহার করলো স্বর্ণ ব্যবসায়ীরা

দ্য রিপোর্ট প্রতিবেদক : অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট ডাকার কয়েক ঘণ্টার মধ্যেই তা প্রত্যাহার করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সরকারের কাছ থেকে দাবি পূরণের আশ্বাসের পরিপ্রেক্ষিতে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে বাজুস।

বাজুসের সচিব খুরশীদ আলম খান মাসুদ বৃহস্পতিবার (১৮ মে) রাতে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে ধর্মঘট প্রত্যাহরের তথ্য নিশ্চিত করেছেন। এ ছাড়া শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এই সংবাদ বিজ্ঞপ্তিতেও এই তথ্য জানানো হয়েছে।

জুয়েলারি দোকানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অভিযানকে ‘হয়রানিমূলক’ আখ্যা দিয়ে তা বন্ধ ও ব্যবসাবান্ধব স্বর্ণ নীতিমালার দাবিতে অনির্দিষ্টকালের জন্য জুয়েলারি দোকান বন্ধের ঘোষণা দিয়েছিল বাজুস। তবে বৃহস্পতিবার রাতে শুল্ক গোয়েন্দা অধিদফতরে সরকার ও স্বর্ণ ব্যবসায়ীদের মধ্যে ফলপ্রসূ বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।

বাজুস সচিব বলেছেন, ‘রাতে (বৃহস্পতিবার) শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরে জুয়েলার্স সমিতির নেতৃবৃন্দের সঙ্গে সরকারের বৈঠক হয়। সেখানে সরকারের পক্ষ থেকে ব্যবসা বান্ধব স্বর্ণ নীতিমালা প্রণয়নসহ অন্য দাবি পূরণের আশ্বাস দেওয়া হয়। সেই পরিপ্রেক্ষিতে ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে।’

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক মইনুল খানের সভাপতিত্বে বৈঠকে এফবিসিসিআই-এর নবনির্বাচিত সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দীন, জুয়েলার্স সমিতির সভাপতি গঙ্গাচরণ মালাকার ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালানহ অন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন বলেও জানিয়েছেন খুরশীদ আলম খান মাসুদ।

এর আগে সন্ধ্যা ৭টার দিকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জুয়েলার্স সমিতি জানিয়েছিল, বৃহস্পতিবার (১৮ মে) কোনো নোটিশ ছাড়া জাতীয় রাজস্ব বোর্ড আমিন জুয়েলার্সে অভিযান চালায় ও প্রতিষ্ঠানটির ম্যানেজারকে আটক করে। এর পরিপ্রেক্ষিতে জুয়েলার্স সমিতি এক জরুরি সভা সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে (বায়তুল মোকাররমে) অনুষ্ঠিত হয়।

‘সভায় জুয়েলারি দোকানে হয়রানিমূলক অভিযান ও আমিন জুয়েলার্সের ম্যানেজারকে আটকের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়।’

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘সভার সিদ্ধান্ত অনুযায়ী জুয়েলারি দোকানে হয়রানিমূলক অভিযান বন্ধ ও জুয়েলারি শিল্পের জন্য একটি ব্যবসাবান্ধব নীতিমালার দাবিতে অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশে সব জুয়েলারি দোকান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।’

পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত সারাদেশের জুয়েলারি দোকান বন্ধ রাখার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বনানীতে দুই বিশ্ববিদ্যালয় পড়ুয়া তরুণী ধর্ষণ মামলার প্রধান আসামি সাফাত আহমেদের বাবা দিলদার আহমেদ আপন জুয়েলার্সের মালিক। গত ১৪ মে ঢাকায় আপন জুয়েলার্সের পাঁচ বিক্রয় কেন্দ্রে অভিযান চালিয়ে ব্যাখ্যাহীনভাবে মজুদ রাখায় ২৮৬ কেজি স্বর্ণালঙ্কার এবং ৬১ গ্রাম হীরা আটক করেন শুল্ক গোয়েন্দারা। পরের দিনও আপন জুয়েলার্সে অভিযান চালায় সংস্থাটি।

(দ্য রিপোর্ট/আরএমএম-এমএসআর/জেডটি/এনআই/মে ১৮, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে