thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আয়ারল্যান্ডের বিপক্ষে বিশাল জয় পেল বাংলাদেশ

২০১৭ মে ১৯ ১৭:৩৬:১২
আয়ারল্যান্ডের বিপক্ষে বিশাল জয় পেল বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : ত্রিদেশীয় সিরিজের গুরুত্বপূর্ণ ম্যাচে ৮ উইকেটের বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। শুক্রবার (১৯ মে)ডাবলিনে জয়ের জন্যে স্বাগতিকদের দেওয়া ১৮২ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৭.১ ওভারে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় মাশরাফি বিন মর্তুজারা।

সর্বোচ্চ ৮৭ রান সংগ্রহ করে দলের জয় নিয়ে মাঠ ছাড়েন তামিম ইকবালের সঙ্গে ওপেনিংয়ে নামা সৌম্য সরকার। ৬৮ বলে ১১ চার এবং ২ ছক্কায় এই ইনিংস খেলেছেন সৌম্য। অন্যদিকে, ভালো শুরুর পর দলীয় ৯৫ রানের মাথায় তামিম ফিরেছেন ব্যাক্তিগত ৪৭ রান সংগ্রহ করে। তামিম তার ৫৪ বলের ইনিংসটিতে খেলেছেন ৬টি চারের মার।

এছাড়া সাব্বির রহমান ৩৪ বলে ৩ চার ও এক ছক্কায় করেছেন ৩৫ রান, আর শেষ সময়ে সৌম্যকে সঙ্গ দিয়ে ব্যাক্তিগত ৩ রান সংগ্রহ করে অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছেড়েছেন মুশফিকুর রহিম।

আইরিশদের হয়ে একটি করে উইকেট নিয়েছেন ব্যারি ম্যাককার্থি এবং কেভিন ও’ব্রায়ান।

এরআগে সিরিজের চতুর্থ এ ম্যাচটিতে এদিন স্বাগতিকদের বিপক্ষে টস জিতে প্রথমে ফিল্ডিং সিদ্ধান্ত নিয়েছিলেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। এই সুবাদে ব্যাটিয়ে নেমে নির্ধারিত ৫০ ওভার খেলার আগেই মোস্তাফিজ, মাশরাফি আর অভিষিক্ত সানজামুলের বোলিং তোপে ৪৬.৩ ওভারে ১৮১ রানে গুটিয়ে যায় আইরিশ শিবির।

বাংলাদেশের পক্ষে এদিন সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। অনেকদিন পর তার ঝুঁলিতে উঠেছে ৪টি উইকেট। ৯ ওভারে ২৩ রানের বিনিময়ে এই উইকেট তুলে নিয়েছেন মোস্তাফিজ। যেখানে দুইটি মেডেন ওভার নিয়ে নিজের নামের প্রতি সুবিচার করেছেন কিপ্টে বোলার খ্যাত এই বাঁহাতি পেসার। এই সুবাদে এদিনের ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন মোস্তাফিজ।

এরআগে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায় শুরু হওয়া ম্যচটিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। সবুজ উইকেটে রুবেল হোসেনের প্রথম ওভারটি মেডেনের পর মোস্তাফিজের দ্বিতীয় ওভারটিও মেডেন হয়। তবে ওভারটিতে মেডেনের সঙ্গে একটি উইকেটও তুলে নিয়েছিলেন কাটার মাস্টার। অফ স্ট্যাম্পের বাইরের বল খোঁচা দিয়ে সাব্বির রহমানের হাতে ধরা পড়েন পল স্টার্লিং।

দ্বিতীয় উইকেটে ঘুরে দাঁড়াতে থাকে আয়ারল্যান্ড। মোস্তাফিজ-রুবেলদের উপর চড়াও হয়ে রানের চাকা সচল করতে থাকেন দলপতি পোর্টারফিল্ড। তবে মাশরাফির বলে জীবন পেয়েও সুযোগ কাজে লাগাতে পরেননি আইরিশ অধিনায়ক। পরের ওভারেই মোসাদ্দেককে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরের পথ ধরেন পোর্টারফিল্ড। পোর্টারফিল্ডের বিদায়ের পর খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি বালবিরনি। সাকিবের বলে বোল্ড হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ৫ রান।

চতুর্থ উইকেটে নিয়াল ও’ব্রায়ানকে নিয়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেন ইনজুরি থেকে ফেরা জয়েস। গড়ে তোলেন ৫৫ রানের জুটি। তবে এরপরই বিপজ্জনক হয়ে উঠা জুটি ভাঙেন মোস্তাফিজ। কাটার মাস্টারের বলে তামিম ইকবালের চমৎকার ক্যাচে সাজঘরে ফেরেন শূন্য রানে জীবন পাওয়া নিয়াল ও’ব্রায়ান। এরপর নিজের প্রথম ওভারেই এড জয়েসকে তামিমের তালুবন্দি করে সাজঘরে ফেরান অভিষিক্ত সানজামুল।

কেভিন ও’ব্রায়েনকে সাজঘরে ফিরিয়ে এদিন নিজের তৃতীয় উইকেটটি তুলে নিয়েছেন মোস্তাফিজ। আকাশে তুলে দেওয়া বলটি ক্যাচে পরিনত করেন মোসাদ্দেক। ফেরার আগে ডানহাতি এই ব্যাটসম্যান সংগ্রহ করেছেন ১১ বলে একটি চারে ১০ রান। এর কিছু পরই মোস্তাফিজের চতুর্থ শিকারে পরিনত হন উইলসন। আয়ারল্যান্ডের শেষ বিশেষজ্ঞ ব্যাটসম্যান গ্যারি উইলসনকে ফিরিয়েছেন ৬ রানে। তার ক্যাচ গ্লাভস বন্দি করেছেন মুশফিকুর রহিম।

অষ্টম উইকেট জুটিতে কিছুটা প্রতিরোধ গড়া ব্যারি ম্যাকার্থিকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় উইকেট তুলে নিয়েছেন সানজামুল। ফেরার আগে ম্যাকার্থি করেছেন ১২ রান।

এরপর আইরিশ শিবিরে জোড়া আঘাত হেনে ইনিংস সাঙ্গ করেছেন টাইগার দলপতি মাশরাফি বিন মুর্তজা। এদিন মাশরাফির ওপ চড়াও হতে গিয়ে মুশফিকুর রহিমকে সহজ ক্যাচ দেন জর্জ ডকরেল। ১১ নম্বর ব্যাটসম্যান পিটার চেইস ফিরেছেন উইকেটরক্ষকের ডাইভিং ক্যাচে।

উল্লেখ্য, ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ওই ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় দুই দল ২ পয়েন্ট করে ভাগাভাগি করে নিয়েছিলো সেদিন। আর এবার জয় তুলে নিয়ে পূর্ণ ৪ পয়েন্ট অর্জন করেছে মাশরাফিরা। এই সুবাদে সিরিজে বাংলাদেশের পয়েন্ট এখন ৬। আর সর্বোচ্চ ৮ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে নিউজিল্যান্ড।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন,সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান,মোসাদ্দেক হেসেন, সানজামুল ইসলাম।

আয়ারল্যান্ড দল : উইলিয়াম পোর্টারফিল্ড (অধিনায়ক), এন্ড্রু ব্যালবিরনি, পিটার চেজ, জর্জ ডকরেল, এড জয়সে, টিম মুরতাগ, সিমি সিং, ব্যারি ম্যাককার্থি, কেভিন ও’ব্রায়ান, নিয়াল ও’ব্রায়ান, পল স্টার্লিং, স্টুয়ার্ট থমসন, গ্যারি উইলসন ও ক্রেইগ ইয়ং।

(দ্য রিপোর্ট/এজে/মে ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর