thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪,  ২৯ জিলহজ ১৪৩৮

শীতলক্ষ্যার তীরে ‘ইকোপার্ক’ উচ্ছেদে হাইকোর্টে যাবে বাপা

২০১৭ মে ১৯ ১৮:২২:০৭
শীতলক্ষ্যার তীরে ‘ইকোপার্ক’ উচ্ছেদে হাইকোর্টে যাবে বাপা

দ্য রিপোর্ট প্রতিবেদক : শীতলক্ষ্যা নদীতে বেআইনিভাবে গড়ে তোলা ইকোপার্ক উচ্ছেদে হাইকোর্টে যাবে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে শুক্রবার (১৯ মে) এক সংবাদ সম্মেলনে বাপার সাধারণ সম্পাদক আব্দুল মতিন এ তথ্য জানিয়েছেন।

শীতলক্ষ্যা নদীর পাড়ে খানপুর বরফকল এলাকায় নির্মিত বাণিজ্যিক ইকোপার্ক উচ্ছেদ করে নদীর পূর্বাবস্থা ফিরিয়ে আনার দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

একই সঙ্গে পার্ক উচ্ছেদসহ ১০ দফা দাবি তুলে ধরা হয় সংবাদ সম্মেলনে।

আব্দুল মতিন বলেছেন, ‘নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান সরকারের নদী রক্ষা বিষয়ক আইন ও মহামান্য হাইকোর্টের নদী বিষয়ক নির্দেশনা উপেক্ষা করে শীতলক্ষ্যা নদীতে বেআইনিভাবে গড়ে তোলা কথিত ইকোপার্কটি মহাসমারোহে উদ্বোধন করেছেন।’

রাষ্ট্রীয় নদী রক্ষক সংস্থা বিআইডব্লিউটিএ জনৈক আ. সাত্তারের কাছে ইজারা দিয়ে ইকোপার্কের নামে ওই বাণিজ্যিক পার্কটি স্থাপন করেছে বলেও জানিয়েছেন তিনি।

বাপা সাধারণ সম্পাদক বলেছেন, ‘নদীতে ইকোপার্কের নামে ওই বাণিজ্যিক পার্কটি স্থাপন করার মধ্য দিয়ে বিআইডব্লিউটিএ কর্মকর্তা, ইজারাদার ও মন্ত্রী শাজাহান খানসহ সংশ্লিষ্টরা আদালত অবমাননা করেছেন। এই পার্ক উচ্ছেদ করে নদীর পূর্বাবস্থা ফিরিয়ে আনতে বাপার পক্ষ থেকে হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করা হবে।’

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের যুগ্ম-সম্পাদক মিহির বিশ্বাস।

লিখিত বক্তব্যে দশ দফা দাবি তুলে ধরে মিহির বিশ্বাস বলেছেন, ‘অবিলম্বে শীতলক্ষ্যা নদীর পাড়ে খানপুর বরফকল এলাকায় নির্মিত বাণিজ্যিক ইকোপার্ক উচ্ছেদ করে নদীর পূর্বাবস্থা ফিরিয়ে আনতে হবে। ওয়াসার অপরিশোধিত বর্জ্য এবং ঢাকা সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ-টঙ্গি-সাভার ও জয়দেবপুরের পৌর বর্জ্য শীতলক্ষ্যা নদীতে ফেলা বন্ধ করতে হবে।’

এ ছাড়া নদীর উপর গড়ে তোলা স্থাপনা উচ্ছেদে প্রধানমন্ত্রী এবং হাইকোর্টের দেওয়া রায় বাস্তবায়ন, সব শিল্প কারখানায় বর্জ্য পরিশোধন প্ল্যান্ট সংযোজন, শীতলক্ষ্যা নদীর সীমানা নির্ধারণ ও পাড়ের অবৈধ স্থাপনা উচ্ছেদ এবং উচ্ছেদ করা জায়গায় নতুন কোনো স্থাপনা নির্মাণ করা যাবে না বলেও সংবাদ সম্মেলনে দাবি জানায় বাপা।

সংবাদ সম্মেলনে সংগঠনের সহ-সভাপতি সৈয়দ আবুল মকসুদ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএম/আরএমএম/জেডটি/মে ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে