thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪,  ৫ রবিউল আউয়াল ১৪৩৯

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্কুলারে ডিআরইউ’র উদ্বেগ

২০১৭ মে ১৯ ২২:১২:২৫
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্কুলারে ডিআরইউ’র উদ্বেগ

দ্য রিপোর্ট ডেস্ক : বিদেশ ভ্রমণরত বাংলাদেশি সাংবাদিকদের কর্মকাণ্ড নজরদারিতে রাখার নির্দেশ সম্বলিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে (সার্কুলারে) গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

ডিআরইউ মনে করে, এ ধরনের সার্কুলার সাংবাদিকদের স্বাধীনভাবে চলাচল ও মত প্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করবে। যা মুক্ত ও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়। সাংবাদিকদের কেউ যদি কোনো ধরনের অপরাধের সাথে জড়িত থাকে সেক্ষেত্রে ওই সাংবাদিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রচলিত বিধান রয়েছে। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (বহিঃপ্রচার) স্বাক্ষরিত আদেশটি গোটা সাংবাদিক সমাজের জন্য যেমন অবমাননাকর তেমনি ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডিআরইউ আরও মনে করে, এ ধরনের আদেশের অপপ্রয়োগ হওয়ার আশঙ্কাও রয়েছে। যার মাধ্যমে দেশের বাইরে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন সংকুচিত হয়ে যেতে পারে।

এ ব্যাপারে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী শুক্রবার এক বিবৃতিতে অনতিবিলম্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

নেতৃবৃন্দ বলেছেন, দেশে যেখানে প্রচলিত আইন রয়েছে এবং সরকার যেখানে মুক্ত-স্বাধীন গণমাধ্যমে বিশ্বাস করে, সেখানে এ ধরনের আদেশের কোনো প্রয়োজন নেই।

(দ্য রিপোর্ট/জেডটি/এনআই/মে ১৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর



রে