thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টারের আলোচনাসভা

২০১৭ মে ২০ ১৮:০১:৪৯
পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টারের আলোচনাসভা

দ্য রিপোর্ট ডেস্ক : পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টার বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তনে আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এমপি, বাংলাদেশ ইনভেস্টমেন্ট বোর্ড-এর এক্সিকিউটিভ চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, বাংলাদেশ হাইকোর্টের বিচারপতি মুজিবুর রাহমান ভুইয়া, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রাহমান, আইএসসি’র প্রেসিডেন্ট মো. বারি ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

অনুষ্ঠানে ‘মানচিত্রের জন্য’ শীর্ষক নৃত্যনাট্যে অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিসএবিলিটিতে আক্রান্ত শিশু-কিশোর ও ব্যক্তিদের যে লড়াই তারই প্রতিচ্ছবি উঠে এসেছে। তাদের এই সমাজে টিকে থাকার লড়াইয়ের প্রতিবিম্ব হিসেবে তুলে এনেছে নৃত্যনাট্যটি।

প্রতিমন্ত্রী নুরুজ্জামান তার বক্তৃতায় বলেন, বাংলাদেশের সংবিধান অনুযায়ী সমাজে তাদের স্থান আছে এবং বর্তমান সরকার সেই লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। কাজ করার জন্য তাদের তৈরি করতে হবে।

সচিব জিল্লার রহমান বলেন, চলমান জরিপ অনুযায়ী দেশে ১৫ লাখের উপরে অটিজম ও স্নায়ুবিক প্রতিবন্ধিতায় আক্রান্ত মানুষ আছে এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় তাদের উন্নয়নে সদা সচেষ্ট। সামাজিক অবস্থা পরিবর্তনের কারণে পিতামাতারা তাদের সন্তানদের বাইরে আনছেন

শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী তার বক্তৃতায় জানান, পিএফডিএর সাথে তাদের সম্পর্ক অনেকদিনের। এই বিশেষ চাহিদাসম্পন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর কাজের মান ভাল এবং এদের পৃষ্ঠপোষকতা করলে এরা সমাজে উঠে আসবে।

বাংলাদেশ বিনিয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম তার বক্তৃতায় বিত্তবানদের আহবান জানান এই ক্ষেত্রে সহায়তার হাত বাড়িয়ে দিতে। তিনি মঞ্চে বিশেষ চাহিদা সম্পন্নদের অভিনয় দেখে অভিভূত হয়ে বলেন যে ওরা ওদের সীমাবদ্ধতা নিয়েও যে এত ভাল পারফর্ম করতে পারবে তিনি চিন্তাও করেননি।

পিএফডিএ-ভোকেশনাল ট্রেনিং সেন্টারের চেয়ারম্যান সাজিদা রহমান ড্যানি তার বক্তৃতায় বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিরা অর্থনৈতিকভাবে উপার্জনক্ষম হলেই সমাজে তাদের গ্রহণযোগ্যতা বাড়বে। কাজের মূলধারার শিক্ষার পাশাপাশি তাদের ভোকেশনাল ট্রেনিং অবশ্য করণীয়।

(দ্য রিপোর্ট/এপি/মে ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর