thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সালাদ স্বাস্থ্যকর না অস্বাস্থ্যকর?

২০১৭ মে ২০ ১৮:৩৩:৫২
সালাদ স্বাস্থ্যকর না অস্বাস্থ্যকর?

দ্য রিপোর্ট ডেস্ক : ফ্রুট সালাদ, চিকেন সালাদ বা ঘরোয়া সালাদ। সালাদ খেতে পছন্দ করে না এমন ব্যক্তি হয়তো খুঁজে পাওয়া যাবে না।

কেউ খাচ্ছেন ওজন কমাতে, কেউ খাচ্ছেন পেট ভরাতে। কিন্তু সালাদ মানেই হেলদি নয়। সালাদ খেতে হবে সাবধানে।

চিকিৎসকরা বলছেন, খিদে না পেলেও খাওয়া উচিত। সবসময় খিদের জন্য অপেক্ষা করা উচিত নয়। খিদে পায়নি। তাই খাইনি। এটা ভুল সিদ্ধান্ত। কারণ, খিদে না পেলেও কিছু সময় পরে পরে কিছু খেয়ে নিলে শরীরের মেটাবলিজম ঠিকভাবে কাজ করে। যার ফলে মোটা হওয়ার সম্ভাবনা কমে।

আর বেশি খেলেই কেউ মোটা হয় না। কম খেলেও হয়। আর এই খাওয়াটা কখনই শুধু সালাদ নয়। কারণ, খালি পেটে ফল কখনই উপকারি নয়, বরং ক্ষতি করে। খাবারের সঙ্গে সালাদ খাওয়া দরকারি। কিন্তু সব সময় এটা ঠিক নয়।

খুব তেলমশলা জাতীয় খাবারের সঙ্গে সালাদ খাওয়া একেবারেই উচিত নয়। কারণ সালাদের সঙ্গে অনেক সময় মিষ্টি জাতীয় কিছু মেশানো হয়। এটা শরীরের পক্ষে খারাপ। সব খাবারের সঙ্গে সব রকম সালাদ খাওয়া যায় না। বিশেষ করে মাংস জাতীয় খাবারের সঙ্গে সালাদ খাওয়া মোটেই ঠিক নয়।

রেস্তোরাঁয় সালাদ বেশি না খাওয়াই ভালো। কারণ এটি বেশিরভাগ ক্ষেত্রেই দীর্ঘক্ষণ কেটে রাখা হয়। ফলে এতে এমন অনেক ব্যাকটেরিয়া বেড়ে ওঠে, যাকে নষ্ট করা প্রায় অসম্ভব। এমনটাই দাবি খাদ্য বিশেষজ্ঞদের।

ক্রিপটোস্পোরিডিয়াম, সালমোনেল্লা এবং লিস্টেরিয়া ব্যাকটেরিয়া শরীরের খুব ক্ষতি করে। ডায়েরিয়া, হজমের গণ্ডগোল, গ্যাস, অম্বল, কোষ্ঠকাঠিন্যের জন্য দায়ী এ জীবাণুগুলো।

শুধু সালাদের উপর নির্ভর করে থাকলেও পরিপূর্ণ পুষ্টি থেকে শরীর বঞ্চিত হবে। প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল থেকে বঞ্চিত হবে শরীর।সূত্র : জি-নিউজ।

(দ‌্য রিপোর্ট/এফএস/মে ২০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর