thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

যানজট নিরসনে জিপিএস সিস্টেম

২০১৩ নভেম্বর ০৭ ১১:৫৪:৫৯
যানজট নিরসনে জিপিএস সিস্টেম

দিরিপোর্ট২৪ ডেস্ক : বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশের জন্য যানজট একটি ভয়াবহ সমস্যা। বিশ্বজুড়ে সড়কপথের জন্য অভিশাপ হয়ে দাঁড়িয়েছে যানজট।

সম্প্রতি জিপিএস সিস্টেমের সাহায্যে যানজটের কবল থেকে মুক্তির উপায় খুঁজে বের করেছেন একদল ডাচ বিজ্ঞানী। আগামী বছর পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালু করা হবে। এই পদ্ধতিতে জিপিএস সিস্টেমের মাধ্যমে চালককে জানিয়ে দেয়া হবে যানজট এড়াতে কোন রাস্তা দিয়ে যেতে হবে।

আগামী বছরের এপ্রিল মাসে জার্মানি থেকে নেদারল্যান্ডস হয়ে বেলজিয়াম যাওয়ার সড়কে এ পদ্ধতি পরীক্ষমূলকভাবে চালু করা হবে। এই সড়ক দিয়ে সাধারণত মালবাহী লরি চলাচল করে।

ডাচ আইটি ফার্ম টেকনোলিউশনে কর্মরত পল ভ্যান কোনিনসব্রুগেন যানজটের জন্য ট্রাকের সারিকে দায়ী করেন।

তিনি ব্যাখ্যা করে বলেন, ‘এটা অনেকটা চেইন রিঅ্যাকশনের মতো। ট্রাকের পেছনে দাঁড়িতে থাকা গাড়ি ট্রাককে পাশ কাটিয়ে সামনে যাওয়ার চেষ্টা করে। পেছনের গাড়ি আগেরটিকে অনুসরণ করে। তখন ওপাশ থেকে গাড়ি আসার পথ বন্ধ হয়ে সৃষ্টি হয় যানজটের।’

গবেষকরা আশা করছেন, এই পদ্ধতিতে চালককে জিপিএস সিস্টেমের মাধ্যমে জানিয়ে দেয়া হবে, কখন লেন পরিবর্তন করতে হবে ও কত গতিতে গাড়ি চালাতে হবে। এ পদ্ধতিতে যানজটের মোকাবেলা করা সম্ভব হবে বলে আশা করছেন গবেষকরা।

এই গবেষণায় অংশ নেয়া চালকদের কয়েকজন তাদের স্মার্টফোনে একটি অ্যাপ ডাউনলোড করে নেবেন। আর কয়েকজন চালকের গাড়িতে আরো তথ্য পাওয়ার জন্য ক্যামেরাসহ অন্যান্য সরঞ্জাম যুক্ত থাকবে।

একটি রুটের ৩০ থেকে ৪০ শতাংশ চালক জিপিএস সিস্টেম ব্যবহার করলে এই পদ্ধতি কার্যকর হবে বলে জানান গবেষকরা।

জিপিএস নেভিগেশন নিয়ে কাজ করছে নেদারল্যান্ডসের টমটম নামের একটি প্রতিষ্ঠান। ওই প্রতিষ্ঠানের বিশেষজ্ঞ পিটার ক্রুটজেস ও ডেলফট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণা সঙ্গে জড়িত ছিলেন।

প্রাথমিক পর্যায়ে এক হাজার চালক পরীক্ষামূলকভাবে এই পদ্ধতিতে গাড়ি চালাবেন বলে জানান পিটার।

তিনি আরো বলেন, এখনো বলা যাচ্ছে না, এই পদ্ধতিতে যানজট নিরসন সম্ভব হবে কিনা।

ভ্যান বলেন, ‘যদি শুধু একজন চালক লেন কিংবা গতি পরিবর্তন করে তাহলে যানজট নিরসন করা সম্ভব হবে না।’

তিনি আরো বলেন, ‘শুধু এই পদ্ধতি ব্যবহার করেই যানজটের সম্পূর্ণ অবসান চাওয়াটা উচ্চভিলাষী হয়ে যাবে। তবে, রাস্তার যানজট সম্পর্কে ভালোভাবে জানলে চালকরা দ্রুত বাড়ি ফিরতে পারবেন। তাই এই পদ্ধতিতে অবশ্যই যানজট কমে যাবে।’ সূত্র: এএফপি।

(দিরিপোর্ট২৪/কেএন/জেএম/নভেম্বর ০৭, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর