thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সাহিত্য পুরস্কার পেলেন তিন গুণী

২০১৭ মে ২১ ১০:০০:৩৭
সাহিত্য পুরস্কার পেলেন তিন গুণী

দ্য রিপোর্ট প্রতিবেদক : এ বছর ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার পেয়েছেন আহমদ রফিক, জ্যোতিপ্রকাশ দত্ত ও মাজহার সরকার। ২০১৬ সালে প্রকাশিত বইয়ের জন্য এই তিনজন কবি-সাহিত্যিককে এই পুরস্কার দেওয়া হয়।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শনিবার সন্ধ্যায় তাদের হাতে পুরস্কারের চেক ও পদক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের পুরস্কারের জুরি বোর্ডে ছিলেন মুস্তাফা নূর উল ইসলাম, প্রাবন্ধিক হায়াৎ মামুদ, কবি আসাদ চৌধুরী ও কথাশিল্পী সেলিনা হোসেন।

প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শাখায় ‘একুশের দিনলিপি’ বইয়ের জন্য ড. আহমদ রফিক, কবিতা ও কথাসাহিত্য শাখায় ‘স্বপ্নের সীমানায় পারাপার’ বইয়ের জন্য জ্যোতিপ্রকাশ দত্ত এবং মাজহার সরকার তার ‘রাজনীতি’ উপন্যাসের জন্য এ পুরস্কার পান।

প্রথম দুই শাখায় পুরস্কার প্রাপ্তদের হাতে ক্রেস্টের সঙ্গে দুই লাখ টাকার চেক ও সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়। ক্রেস্টের সঙ্গে এক লাখ টাকার চেক ও সম্মাননা স্মারক পান তৃতীয় শাখায় পুরস্কার বিজয়ী।

পুরস্কারপ্রাপ্তদের উত্তরীয় পরিয়ে দেওয়ার পাশাপাশি অনুষ্ঠানে তাদের সম্মাননা স্মারক পড়ে শোনানো হয়। প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শাখায় পুরস্কার বিজয়ী ভাষা সংগ্রামী আহমদ রফিকের নাম ঘোষণা করেন জুরি বোর্ডের সদস্য প্রাবন্ধিক হায়াৎ মামুদ। তার ‘একুশের দিনলিপি’ বইয়ের কিছু অংশ পড়ে শোনান অভিনেত্রী রোকেয়া প্রাচী। সম্মাননা স্মারক পড়ে শোনান আবৃত্তিশিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায়। সমকাল সম্পাদক গোলাম সারওয়ার তাকে উত্তরীয় পরিয়ে দেওয়ার পর ক্রেস্ট তুলে দেন হায়াৎ মামুদ। সম্মাননা স্মারক তুলে দেন কবি আসাদ চৌধুরী।

কবিতা ও কথাসাহিত্য বিভাগে পুরস্কারপ্রাপ্ত ‘স্বপ্নের সীমানায় পারাপার’ বইয়ের লেখক জ্যোতিপ্রকাশ দত্তের নাম ঘোষণা করেন জুরি বোর্ডের সদস্য কথাশিল্পী সেলিনা হোসেন। এরপর বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় ‘স্বপ্নের সীমানায় পারাপার’ থেকে কিছু অংশ পড়ে শোনানোর পর সম্মাননা স্মারকের বক্তব্য পাঠ করেন বন্যা মির্জা। সমকাল প্রকাশক এ কে আজাদ জ্যোতিপ্রকাশ দত্তকে উত্তরীয় পরিয়ে দেওয়ার পর পুরস্কারের ক্রেস্ট তুলে দেন কবি আসাদ চৌধুরী। তাকে সম্মাননা স্মারক তুলে দেন কথাশিল্পী সেলিনা হোসেন।

‘রাজনীতি’ উপন্যাসের লেখক মাজহার সরকারের নাম ঘোষণা করেন পুরস্কারের জুরি বোর্ডের সদস্য কবি আসাদ চৌধুরী। বইয়ের কিছু অংশ পড়ে শোনান বন্যা মির্জা আর সম্মাননা স্মারক পড়েন রোকেয়া প্রাচী।

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর