thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

জয় দিয়ে লাম-আলোনসোরকে বিদায় জানালো বায়ার্ন

২০১৭ মে ২১ ১২:৪২:৪৯
জয় দিয়ে লাম-আলোনসোরকে বিদায় জানালো বায়ার্ন

দ্য রিপোর্ট ডেস্ক : বুন্দেসলিগার শিরোপা তিন ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করেছিল বায়ার্ন মিউনিখ। আর টুর্নামেন্টের শেষটাও জয় দিয়ে রাঙিয়ে রাখলো বায়ার্ন। লিগের শেষ রাউন্ডে ফ্রেইবুর্গকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে বাভারিয়ানরা।

জার্মান বুন্দেসলিগায় বায়ার্নের আধিপত্য চোখে পড়ার মতোই। লিগে রেকর্ড টানা পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি গড়ল কার্লো আনচেলত্তির দল। ক্লাবটির ইতিহাসে এটা তাদের ২৭তম লিগ শিরোপা।

ফ্রেইবুর্গকে হারিয়ে ৮২ পয়েন্ট জমা হলো বায়ার্নের ঝুলিতে। এবারের মৌসুমে লিগে ৩৪ ম্যাচ খেলা বায়ার্নের এটা ২৫তম জয়। দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে আসরটিতে চমক দেখানো লেইপজিগ। ২০ জয় নিয়ে ৬৭ পয়েন্ট অর্জন করেছে তারা। বরুশিয়া ডর্টমুন্ডের অবস্থান তিনে। ১৮টি জয় নিয়ে তাদের পুঁজি ৬৪।

এই জয়ের রাতে অ্যালিয়েঞ্জ এরেনায় জমকালো এক আয়োজনের মধ্যে দিয়ে ক্লাবের লিজেন্ড হওয়া ফিলিপ লামকে বিদায়ী সংবর্ধনাও দেওয়া হয়েছে। হাজার হাজার দর্শকের সামনে বিদায়ী সংবর্ধনা দেওয়া হয়েছে সাবেক জার্মান অধিনায়ককে। লাল-সাদা ফুলের তোড়া, একটি ক্লাব গলফ ব্যাগ ও দর্শকসারি থেকে অভিবাদন নিয়ে বায়ার্নের জার্সিতে ৫১৭তম ম্যাচ খেলতে নেমেছিলেন লাম।

১৯৯৫ সাল থেকে বায়ার্নের সঙ্গে কাটিয়েছেন লাম। ২০০২ সালে সিনিয়র ক্যারিয়ার শুরু করেন। মাঝে দুই মৌসুম স্টুটগার্টের সঙ্গে ধারে খেলেছেন। বায়ার্নের রক্ষণে দুর্দান্ত প্রতিরোধ গড়ার পাশাপাশি করেছেন ২২ গোল। ২০১৩ সালের চ্যাম্পিয়নস লিগ ও ৮টি বুন্দেসলিগাসহ জিতেছেন ২১টি শিরোপা। আর আন্তর্জাতিক ফুটবলে তো গতবার পেলেন বিশ্বকাপ। সব মিলিয়ে জার্মানির সাবেক এ রক্ষণাত্মক মিডফিল্ডার প্রাণোচ্ছ্বল এক ক্যারিয়ারের ইতি টানলেন শনিবার। আবেগী এ বিদায় সংবর্ধনার পর সতীর্থদের কাছ থেকে পেয়েছেন বিদায়ী উপহার। ক্যারিয়ারের শেষ ম্যাচে জয়ের স্বাদ পেয়েছেন ৩৩ বছর বয়সী লাম।

চার গোলের মধ্যে দুটি বানিয়ে দেওয়া বায়ার্নের আরেক তারকা জাবি আলোনসোও ফুটবলকে বিদায় জানালেন এদিন। ম্যাচের শুরুতে তাকেও দেওয়া হয়েছে বিদায়ী সংবর্ধনা। রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের সাবেক মিডফিল্ডার ২০১৪ সালে জার্মানদের সঙ্গে চুক্তিবদ্ধ হোন। তিনটি লিগ শিরোপাসহ সব মিলিয়ে বায়ার্নের জার্সিতে ৫ ট্রফি নিয়ে ক্যারিয়ারের ইতি টানছেন স্পেনের বিশ্বকাপজয়ী তারকা।

অ্যালিয়েঞ্জ আরিনায় বায়ার্নের শেষটা রাঙাতে গোলের শুরুটা করেছিলেন আরিয়েন রোবেন। ম্যাচের ৪ মিনিটের মাথায় বাভারিয়ানদের লিড এসে দেন এই ডাচ ফুটবলার। দ্বিতীয় গোলটির জন্য অবশ্য স্বাগতিকদের অপেক্ষা করতে হয়েছে বেশ।

৭৩ মিনিট পর্যন্ত। এ সময়ে ফ্রেইবুর্গের জাল কাঁপান আর্তুরো ভিদাল। ফ্রাঙ্ক রিবেরি ও কিমিচ গোলের দেখা পেয়েছেন ম্যাচের অতিরিক্ত সময়ে। ফ্রেইবুর্গের পক্ষে একটি গোল শোধ দিয়েছেন নিলস পিটারসেন।

(দ্য রিপোর্ট/এনপিএস/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর