thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আর্থিক হিসাবে গরমিল

ফেমিলিটেক্সের ইপিএস ১ পয়সারও কম

২০১৭ মে ২১ ১২:৫৯:০৫
ফেমিলিটেক্সের ইপিএস ১ পয়সারও কম

দ্য রিপোর্ট প্রতিবেদক : চলতি অর্থবছরের ৩য় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ ২০১৭) শেয়ারবাজারে তালিকাভুক্ত ফেমিলিটেক্সের শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ১ পয়সারও কম। এ সময় কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.০৩ পয়সা। আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটির ইপিএস হয়েছিল ৭ পয়সা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে কোম্পানিটি চলতি অর্থবছরের ৯ মাসের ব্যবসায় (জুলাই ১৬-মার্চ ১৭) ইপিএস করেছে ২ পয়সা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৩১ পয়সা।

চলতি বছরের ৩১ মার্চ ফেমিলিটেক্সের শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ১৩.০৫ টাকা।

২০১৩ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ফেমিলিটেক্স একই বছরের জন্য ১০০ শতাংশ বোনাস শেয়ার প্রদান করে। পরের বছরই যা ১০ শতাংশে নেমে আসে। আর সর্বশেষ ১৮ মাসের (জানুয়ারি ১৫-জুন ১৬) ব্যবসায় আরও কমে হয়েছে ৫ শতাংশ। কোম্পানিটি এ পর্যন্ত একবারও নগদ লভ্যাংশ প্রদান করেনি।

কোম্পানির আর্থিক হিসাবে গরমিল রয়েছে। কোম্পানি কর্তৃপক্ষ চলতি বছরের ১ম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ১৬) ব্যবসায় বিক্রয় ও মুনাফা প্রকাশ করলেও দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ১৬) তা করেনি। এক্ষেত্রে একত্রে ৬ মাসের বিক্রয় ও মুনাফা প্রকাশ করেছে। যাতে এই আর্থিক হিসাবকে ভুল বলে ডিএসই কর্তৃপক্ষ ‘লাল’ চিহ্নিত করে রেখেছেন।

কোম্পানির শোচণীয় অবস্থার সঙ্গে সঙ্গে উদ্যোক্তা/পরিচালকেরা শেয়ার বিক্রয় করে মালিকানা তুলে নিচ্ছেন। ২০১৬ সালের ৩০ জুনে ফেমিলিটেক্সে উদ্যোক্তা/পরিচালকদের মালিকানা ছিল ৩০.৩৪ শতাংশ। যা চলতি বছরের এপ্রিল মাসের ৩০ তারিখে কমে দাড়িয়েছে ২২.৪৩ শতাংশে। যাতে কোম্পানিটি রাইট ও পূণগনপ্রস্তাবের (আরপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে অর্থ সংগ্রহের সক্ষমতা হারিয়েছে।

উল্লেখ্য শনিবার (২০ মার্চ) কোম্পানির শেয়ার দর ছিল ৮.৪০ টাকা।

(দ্য রিপোর্ট/আরএ/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর