thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

হচ্ছে নতুন পরিচালক সমিতি!

২০১৭ মে ২১ ১৩:১৭:৪৪
হচ্ছে নতুন পরিচালক সমিতি!

পাভেল রহমান, দ্য রিপোর্ট : বেশ কিছু দিন ধরেই নানা বিতর্কিত ঘটনায় আলোচনার কেন্দ্রে রয়েছে চলচ্চিত্র পাড়া। এর শুরুটা হয় অপু বিশ্বাসের হাত ধরে। দীর্ঘদিন অন্তরালে থাকার পর নায়িকা অপু বিশ্বাস হঠাৎ করেই শাকিবের সঙ্গে বিয়ের খবর ও তাদের সন্তানের খবর ফাঁস করে দেন। এরপর শুরু হয় শাকিব নিয়ে নানা রকম বিতর্ক।

পরিচালক সমিতি থেকে শাকিবকে নোটিশ এবং ক্ষমা চেয়ে শাকিবের সঙ্গে পরিচালক সমিতির দ্বন্দের মিটমাট। শিল্পী সমিতির নির্বাচনে শাকিবের উপর হামলা। সম্প্রতি বাপ্পারাজ ও পরিচালক সমিতির পাল্টাপাল্টি অবস্থান।

সর্বশেষ নায়করাজ রাজ্জাককে নিয়ে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকনের ‘কটাক্ষ’ এবং এফডিসিতে নির্মাতাদের মধ্যে হাতাহাতি। এসবের প্রেক্ষিতে সমালোচনার মুখে পড়েছে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। বারবার বিতর্কের মাঝে একটি নামই সামনে আসছে, তিনি সমিতির মহাসচিব বদিউল আলম খোকন।

এই বিতর্কে এবার নতুন সংযোজন ‘নতুন পরিচালক সমিতি! গুঞ্জন উঠেছে নায়করাজের পরিবারকে সামনে রেখে গঠিত হতে পারে নতুন পরিচালক সমিতি। বর্তমান সমিতি থেকে বেশ কয়েকজন নির্মাতা বের হয়ে গিয়ে এবার নতুনভাবে গড়বেন পরিচালকদের নতুন সংগঠন। তবে এই সংগঠনের ব্যাপারে এখনই কেউ গণমাধ্যমে কথা বলতে রাজী নন। তবে নাম প্রকাশ না করার শর্তে বর্তমান পরিচালক সমিতির একাধিক নির্মাতা এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, নায়করাজের ছেলে বাপ্পারাজকে নোটিশ পাঠানোর পর থেকে চলচ্চিত্র পরিচালক সমিতি বিতর্কের মধ্যে পড়েছে। বাপ্পারাজ প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন তিনি এই সমিতিতে থাকতে চান না। সমিতি চলচ্চিত্রকে নিয়ন্ত্রণ করতে পারে না বলেও মন্তব্য করেছেন বাপ্পারাজ। তারই প্রেক্ষিতে বর্তমান পরিচালক সমিতির উপর বিরক্ত কয়েকজন নির্মাতা নতুন পরিচালক সমিতি গঠনের ব্যাপারেও আলোচনা শুরু করেছেন।

এ বিষয়ে বাপ্পারাজ বলেন, ‘নতুনভাবে কোন সংগঠন হচ্ছে কিনা আমি জানি না। তবে বর্তমান পরিচালক সমিতি চলচ্চিত্রের উন্নয়নের চাইতে ক্ষতিটাই বেশি করছেন। তারা একজন আরেকজনের পেছনে লেগেছেন। অথচ তাদের কাজ অনেক বড় কিছু। আমি এই সমিতিতে না থাকার ঘোষণা দিয়েছি। আমি মনে করি পরিচালক সমিতির সদস্য না হয়েও চলচ্চিত্র নির্মাণ করা যায়।’

এদিকে পরিচালক সমিতির বেশ কয়েকজন সদস্য বর্তমান সমিতির উপর বিরক্তি প্রকাশ করেছেন। সাম্প্রতিক সময়ে শাকিব খানকে নোটিশ পাঠানো এবং সর্বশেষ নায়করাজের সন্তান বাপ্পারাজকে নোটিশ পাঠানোর মধ্য দিয়ে চলচ্চিত্রে বিভাজন রেখাকে বড় করে তুলেছে পরিচালক সমিতি। এমনটাই মনে করছেন কিছু নির্মাতা।

নাম প্রকাশ না করার শর্তে পরিচালক সমিতির একজন সদস্য বলেন, ‘এখন পরিচালক সমিতিতে ব্যাক্তিগত রেশারেশি বেশি হচ্ছে। এসবের নাটের ‍গুরু বদিউল আলম খোকন। সম্প্রতি বাপ্পারাজ গণমাধ্যমের সাক্ষাৎকারে পরিচালক সমিতির সমালোচনা করেছেন। সমিতির যে কোনো সদস্যই সমালোচনা করতে পারেন। এটা বাপ্পারাজকে ডেকে জিজ্ঞসা করলেই মিটমাট হয়ে যেতো। সেখানে বাপ্পারাজকে লিখিতভাবে সাত দিনের সময় দিয়ে নোটিশ পাঠানো ঠিক হয়নি। নায়করাজের পরিবার বাংলাদেশের চলচ্চিত্রে গুরুত্বপূর্ণ জায়গা দখল করে আছেন। চলচ্চিত্রে এই পরিবারের ভূমিকাকে অস্বীকার করছেন বদিউল আলম খোকন। এতে চলচ্চিত্রে বিভাজন বাড়বে।’

এদিকে শনিবার (২০ মে) পরিচালক সমিতির অফিসে নায়করাজকে নিয়ে কটাক্ষ করেন সমিতির মহাসচিব বদিউল আলম খোকন। তিনি বলেন, ‘দেশের চলচ্চিত্রে রাজ্জাকের কোনো অবদান নেই’। এফডিসির পরিচালক সমিতি কার্যালয়ে রাজ্জাককে নিয়ে এমন মন্তব্য করায় ‘প্রেমের তাজমহল’-খ্যাত নির্মাতা গাজী মাহবুব তার প্রতিবাদ করেন। একপর্যায়ে সেটি হাতাহাতির পর্যায়ে চলে যায়।

পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার দ্য রিপোর্টকে বলেন, ‘সমিতির অফিসে সামান্য বাক্যালাপ হয়েছে। এটা কথার পিঠে কথা বলার মতো। এটা নিজেরা আলোচনা করে মিটমাট করে নিচ্ছি। ঘটনার পরই আমি সমিতির অফিসে গিয়ে সবাইকে বলেছি, বাংলাদেশের চলচ্চিত্রে নায়করাজের অবদান অস্বীকার করার কোন সুযোগ নেই। কেউ নায়করাজকে নিয়ে কোন বিতর্কিত মন্তব্য করলে সেটা মেনে নেয়া হবে না।’

গুলজার আরো বলেন, ‘এই ঘটনার পর আমি রাজ্জাক সাহেবকে ফোন করে বলেছি, যা ঘটেছে তার জন্য আমি দুঃখিত ও ক্ষমাপ্রার্থী। বিষয়টি নিয়ে আমরা পরিচালক সমিতি বসে সব ঠিক করে নেবো। আমরা চলচ্চিত্রের মানুষ একটা পরিবার। নিজেদের কথা কাটাকাটি নিজেরা সমাধান করে নেবো।’

(দ্য রিপোর্ট/পিএস/এআরই/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর