thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

সরকারপন্থী আইনজীবীদের নতুন সংগঠন

২০১৭ মে ২১ ২১:৫৭:২৭
সরকারপন্থী আইনজীবীদের নতুন সংগঠন

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকারপন্থী আইনজীবীদের সংগঠন হিসেবে বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নামে নতুন সংগঠন গঠন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। রবিবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে দেশের সিনিয়র আইনজীবীদের সাথে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের মতবিনিময় সভার পর এই সংগঠন গঠন করা হয়।

সভায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ঐতিহ্যগতভাবে বাংলাদেশের রাজনীতিতে আইনজীবীদের শক্তিশালী ভূমিকা রয়েছে। শুধু রাজনীতি নয়, দেশে আইনের শাসন ও গণতন্ত্রকে অর্থবহ করতে আইনজীবীদের ঐক্যবদ্ধ সংগঠনের প্রয়োজনীয়তা রয়েছে। দেশের বিভিন্ন ক্রান্তিকালে এবং বিএনপি-জামায়াত জোট সরকারের দুঃশাসন ও স্বৈরশাসনের সময় বাংলাদেশের আইনজীবীরা আওয়ামী লীগের নির্যাতিত ও নিপীড়িত নেতা-কর্মীদের আইনগত অধিকার ও মানবাধিকার প্রতিষ্ঠায় অত্যন্ত সাহসী ভূমিকা পালন করেছেন।

সভায় ওবায়দুল কাদের বৈঠকে উপস্থিত সিনিয়র আইনজীবীদের সাথে আলোচনাক্রমে মুক্তিযুদ্ধের চেতনা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে বিশ্বাসী ও অনুগত আইনজীবীদের নিয়ে সারা বাংলাদেশে ‘‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ” নামে একটি নতুন সংগঠন গঠনের কথা ঘোষণা করেন।

এই নতুন পরিষদের অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন আহ্বায়ক এবং অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি ও অ্যাডভোকেট আবদুল বাছেদ মজুমদারকে যুগ্ম-আহ্বায়ক ও ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপিকে সদস্য সচিব নির্বাচিত করা হয়। নবনির্বাচিত এই নেতৃবৃন্দ সংশ্লিষ্ট সকলের সাথে আলোচনা করে ১০১ সদস্য বিশিষ্ট পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করবেন। এই কমিটি আগামী সেপ্টেম্বর মাসের মধ্যে সংগঠনের সম্মেলন অনুষ্ঠানের মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করবে।

উল্লেখ্য, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ইতোপূর্বে আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ বিলুপ্ত ঘোষণা করে। আজকের সভায় সিনিয়র আইনজীবী নেতৃবৃন্দের সাথে পরামর্শক্রমে ঐক্যবদ্ধভাবে একক সংগঠন ‘বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ’ গঠন করা হয়।

সভায় অ্যাডভোকেট আনিসুল হক এমপি, অ্যাডভোকেট মাহবুবে আলম, অ্যাডভোকেট সাহারা খাতুন এমপি, অ্যাডভোকেট কামরুল ইসলাম এমপি, অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু এমপি, অ্যাডভোকেট আবদুল বাছেদ মজুমদার, অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, অ্যাডভোকেট আব্দুল্লাহ আবু, অ্যাডভোকেট লাইকুজ্জামান মোল্লা, অ্যাডভোকেট সৈয়দ রেজাউর রহমান ও অন্য আইনজীবী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আওয়ামী লীগ নেতৃবৃন্দের মধ্যে যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ এমপি, ডা. দীপু মণি এমপি, জাহাঙ্গীর কবির নানক এমপি, আব্দুর রহমান এমপি, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক এমপি, খালিদ মাহমুদ চৌধুরী এমপি, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী এবং উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য এস এম কামাল হোসেন, আমিরুল ইসলাম, অ্যাডভোকেট রিয়াজুল কবির কাওছার, মারুফা আক্তার পপি, উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস ও অন্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/সাআ/এপি/এনআই/মে ২১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর