thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিএসএমএমইউতে অটিস্টিক শিশু ও ‘এজিং’ বিষয়ে আলোচনা

২০১৭ মে ২২ ১৬:৫৪:৩৮
বিএসএমএমইউতে অটিস্টিক শিশু ও ‘এজিং’ বিষয়ে আলোচনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) সোমবার (২২ মে) অটিস্টিক শিশুদের বিষয়ে ‘অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডারস ফর ফোকাল পারসনস অফ ডিফারেন্ট মিনিস্ট্রিস এন্ড অর্গানাইজেশনস’ শীর্ষক ওরিয়েন্টেশন প্রোগ্রাম এবং সৌন্দর্য্য ও বয়স ধরে রাখার কৌশল বিষয়ে ‘এজিং’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল সাড়ে ৯টা ও দুপুর ১টা দিকে শুরু হওয়া দু’টি অনুষ্ঠানেই প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। বিএসএমএমইউর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অটিস্টিক শিশুদের বিষয়ে আয়োজিত সেমিনারে অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মহানুভবতা ও সহায়তায় এবং বাংলাদেশ অটিজম সংক্রান্ত জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারম্যান ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের ঐকান্তিক আগ্রহে অটিস্টিক শিশুরা আজ আর সমাজে অবহেলিত নয়। অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টিতে দেশে একটি আলোড়ন সৃষ্টি হয়েছে, বিপ্লব ঘটেছে। অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুল অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টি ও পুনর্বাসনে শুধু বাংলাদেশ নয়, বিশ্বেও নেতৃত্ব দিচ্ছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ প্যাডিয়াট্রিক নিউরো-ডিসঅর্ডার এ্যান্ড অটিজম (ইপনা) অটিজম বিষয়ে সচেতনতা সৃষ্টির পাশাপাশি অটিজমকে চিহ্নিত করা, চিকিৎসা, পুনবার্সন, প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। অটিস্টিক শিশুর পিতামাতাদের পাশে রাষ্ট্র, সরকার, সমাজের বিভিন্ন শক্তি ও পেশাজীবীরা থাকায় তাদের অসহায়ত্ববোধ কিছুটা হলেও দূর হয়েছে। অটিস্টিক শিশুদের প্রতি আমাদের সকলেরই মানবিক দায়িত্ব রয়েছে।

অনুষ্ঠানে অটিজম বিষয়ে বিস্তারিত তুলে ধরেন ইপনার প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. শাহীন আকতার।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে আরও উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, ইপনার ট্রেনিং কো-অর্ডিনেটর ডা. মাজহারুল মান্নান পার্থ, উপপ্রকল্প পরিচালক মোহাম্মদ আব্দুল কাদের, সহযোগী অধ্যাপক ডা. সৈয়দা তাবাছছুম আলম, সহযোগী অধ্যাপক ডা. গোপেন কুমার কুন্ডু, সহযোগী অধ্যাপক ডা. কানিজ ফাতেমা, সহকারী অধ্যাপক ডা. কাজী আশরাফুল ইসলাম, গবেষণা চিকিৎসক ডা. জান্নাতারা শেফা প্রমুখ।

এদিকে দুপরে ‘এজিং’ শীর্ষক সেমিনারে মুখের বিভিন্ন ধরনের দাগ ও গোটা দূরীকরণ, বয়স বা যৌবন ধরে রাখা, অল্প বয়সেই যাদের বয়স্ক মনে হয়, অপচিকিৎসার কারণে মুখের ত্বকের আকৃতি বিকৃত হয়ে যাওয়া, ডার্মাটোলজিক্যাল সার্জারি, মুখের সৌন্দর্য্য বৃদ্ধিকরণ ইত্যাদির বিজ্ঞানসম্মত চিকিৎসাসহ বিস্তারিত আলোচনা হয়। সেমিনারে প্রধান বক্তা ছিলেন বিএসএমএমইউ’র অধ্যাপক ডা. দীপক কুমার দাস।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, স্বাচিপ-এর মহাসচিব ও সিরাজুল হক মেডিক্যাল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল আজিজ, বাংলাদেশ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সহধর্মিণী মিসেস ওবায়দুল কাদের। বিএসএমএমইউ’র চর্ম ও যৌনব্যাধি বিভাগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. ইয়াকুব আলীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন ডা. মোঃ ইমতিয়াজ আহমেদ।

(দ্য রিপোর্ট/এস/এপি/মে ২২, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর