thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

ডিএসইতে সূচক ও লেনদেনে উত্থান

২০১৭ মে ২৩ ১৫:০৬:৩৫
ডিএসইতে সূচক ও লেনদেনে উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : মঙ্গলবার (২৩ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ও আর্থিক লেনদেন বেড়েছে। একইসঙ্গে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক এবং লেনদেন বেড়েছে।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৩৯৫ পয়েন্টে। যা আগের দিন বেড়েছিল ২২ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে ৬১২ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন হয়েছিল ৫৬০ কোটি ৪২ লাখ টাকার। এ হিসাবে লেনদেন বেড়েছে ৫২ কোটি ৩৬ লাখ টাকার বা ৯ শতাংশ।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২০টি কোম্পানির মধ্যে ১৪৮টি বা ৪৬.২৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১২টি বা ৩৯.০৬ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি বা ১৪.৬৯ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। এ দিন কোম্পানির ৩৬ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ৩৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩২ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ।

লেনদেনে এরপর রয়েছে- আরএসআরএম স্টিল, ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন, বাংলাদেশ শিপিং করপোরেশন, জাহিন স্পিনিং, প্যারামাউন্ট টেক্সটাইল, অগ্নি সিষ্টেমস ও ইভিন্স টেক্সটাইল।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ২৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০১২৮ পয়েন্টে। বাজারটিতে ৩১১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩১টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১১২টির, কমেছে ৮৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৩১টির।

আগের দিন সিএসসিএক্স মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ৩৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/মে ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর