thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কিউইদের হারিয়ে র‌্যাংকিংয়ে উন্নতির লক্ষ্য বাংলাদেশের

২০১৭ মে ২৩ ১৫:৪১:৪২
কিউইদের হারিয়ে র‌্যাংকিংয়ে উন্নতির লক্ষ্য বাংলাদেশের

দ্য রিপোর্ট ডেস্ক : আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শিরোপা ইতিমধ্যেই জিতে নিয়েছে নিউজিল্যান্ড। তাই সিরিজে বাংলাদেশ-নিউজিল্যান্ডের ষষ্ঠ ও শেষ ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। কিন্তু এই ম্যাচটিই বাংলাদেশের জন্য অনেক গুরুত্বপুর্ণ। কারণ এ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে পারলেই আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তম থেকে ষষ্ঠ স্থানে উঠ আসবে বাংলাদেশ। সেই সঙ্গে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার যোগ্যতা অনেকাংশেই নিশ্চিত হয়ে যাবে টাইগাররা। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাংকিংয়ের ছয় নম্বর ও সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত করাই প্রধান লক্ষ্য বাংলাদেশের।

জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল ডাবলিনের ক্লোনটার্ফে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৫ মিনিটে।

ফাইনালহীন ত্রিদেশীয় সিরিজে লিগ পর্বে ৩ ম্যাচে অংশ নিয়ে সবগুলো ম্যাচে জিতে ১২ পয়েন্ট সংগ্রহে রেখে শিরোপা নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। সমানসংখ্যক ম্যাচে ১টি করে জয়, হার ও পরিত্যক্ত ম্যাচে ৬ পয়েন্ট অর্জন করে রানার্স-আপ নিশ্চিত করে বাংলাদেশ। আর স্বাগতিক আয়ারল্যান্ড ডাবল-লিগ পদ্ধতিতে ৪টি ম্যাচ অংশ নিয়ে ৩টি হার ও ১টি পরিত্যক্ত ম্যাচে মাত্র ২ পয়েন্ট নিয়ে টেবিলের তলানিতে থেকেই দেশের মাটিতে ত্রিদেশীয় সিরিজ শেষ করেছে।

বর্তমানে ৯১ রেটিং নিয়ে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে রয়েছে টাইগাররা। আগামীকাল নিউজিল্যান্ডকে হারাতে পারলে বাংলাদেশের রেটিং হবে ৯৩। ষষ্ঠ স্থানে থাকা শ্রীলংকার রেটিংও ৯৩। তবে ভগ্নাংশের হিসাবে শ্রীলংকাকে টপকে ষষ্ঠস্থানে উঠে যাবে বাংলাদেশ। সপ্তমস্থানে নেমে যাবে শ্রীলংকা।

অষ্টমস্থানে থাকা পাকিস্তানের রেটিং ৮৮। নবমস্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজের রেটিং ৭৯। বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা আইসিসির নিয়নুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত র‌্যাংকিংয়ের সেরা আট দল সরাসরি খেলবে ২০১৯ বিশ্বকাপে। তাই সেপ্টেম্বরের আগে শ্রীলংকা ও পাকিস্তান কোনোভাবে বাংলাদেশের রেটিং টপকে গেলেও, ওয়েস্ট ইন্ডিজের টপকে যাওয়া দুরহ হবে। তাই নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে খেলার ছাড়পত্র অনেকাংশেই নিশ্চিত করার লক্ষ্য বাংলাদেশের। তবে হেরে গেলে খুব বেশি ক্ষতি হবে না টাইগারদের। সেক্ষেত্রে ভবিষ্যতে পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের খেলার ফলগুলোর দিকে নজর রাখতে হবে বাংলাদেশকে। তারপরও নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ প্রায় নিশ্চিত করার সুযোগটা হাতছাড়া করতে চাইবে না মাশরাফির দল।

পাশাপাশি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে নিউজিল্যান্ডের বিপক্ষে জয় সঙ্গে থাকলে আসন্ন আসরে আত্মবিশ্বাসী মুডে ইংল্যান্ডের মাটিতে খেলতে নামবে বাংলাদেশ। অবশ্য এখনও ফুরফুরা মেজাজে আছে তারা। কারণ ত্রিদেশীয় সিরিজে নিজেদের আগের ম্যাচেই স্বাগতিক আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়েছে টাইগাররা। কাটার মাস্টার মোস্তাফিজের দুর্দান্ত নৈপুণ্যের পর ওপেনার সৌম্য সরকারের ৬৮ বলে অপরাজিত ৮৭ রান ৮ উইকেটে জয় এনে দেয় মাশরাফি-মুশফিকুরদের। ২৩ রানে ৪ উইকেট নিয়ে ঐ ম্যাচের সেরা হয়েছেন মোস্তাফিজ। তাইতো ফিজকে নিয়ে প্রশংসা ঝড়েছিলো বাংলাদেশ অধিনায়ক মাশরাফির কন্ঠে।

আয়ারল্যান্ডের ন্যায় খেলতে পারলে নিউজিল্যান্ডের বিপক্ষেও জয় সম্ভব বলে মনে করেন মাশরাফি। আয়ারল্যান্ডের বিপক্ষে জয়ের পর ম্যাশ বলেছিলেন, ‘নিউজিল্যান্ডের বিপক্ষে আমরা জিততে চাই। আয়ারল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছি, সেভাবে খেলতে পারলে কিউইদের বিপক্ষেও জয় পাবো।’

বাংলাদেশ দল (সম্ভাব্য) : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), মুশফিকুর রহিম, তামিম ইকবাল, মাহমুদুল্লাহ রিয়াদ, রুবেল হোসেন, ইমরুল কায়েস, নাসির হোসেন, শফিউল ইসলাম, সৌম্য সরকার, সাব্বির রহমান, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হেসেন, নুরুল হাসান, মেহেদী হাসান মিরাজ, শুভাশিষ রায় ও সানজামুল ইসলাম।

নিউজিল্যান্ড দল (সম্ভাব্য) : টম ল্যাথাম (অধিনায়ক), নিল ব্রুম, কলিন মুনরো, হেনরি নিকোলস, সেথ রেন্স, মিচেল স্যান্টনার, রস টেইলর, ম্যাট হেনরি, কোরি এন্ডারসন, জর্জ ওয়ারকার, হামিশ বেনেট, স্কট কুগিলজেন, জেমস নিশাম, জিতেন প্যাটেল, লুক রঞ্চি (উইকেটরক্ষক), ইশ সোধি ও নিল ওয়াগনার।

(দ্য রিপোর্ট/এনপিএস/মে ২৩, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর