thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

নাট্যশালায় ‘কিনু কাহারের থেটার’

২০১৭ মে ২৪ ১৩:১৬:১৭
নাট্যশালায় ‘কিনু কাহারের থেটার’

পাভেল রহমান, দ্য রিপোর্ট : জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে আবারও মঞ্চস্থ হতে যাচ্ছে প্রাচ্যনাটের দর্শকপ্রিয় প্রযোজনা ‘কিনু কাহারের থেটার’। মনোজ মিত্রের রচনা থেকে এ নাটকটির নির্দেশনা দিয়েছেন কাজী তৌফিকুল ইসলাম ইমন।

প্রাচ্যনাট সূত্রে জানা গেছে, আগামি ২৫ মে (বৃহস্পতিবার) সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চস্থ হবে।

নাটকের গল্পে দেখা যায়, পুতনা রাজ্যের উজির মহাশয় এক নারীর শ্লীলতাহানি করেছেন। বড়লাট রাজাকে সাফ জানিয়ে দিয়েছেন অপকর্মের বিচার না হলে রাজপাটই লাটে তুলে দেবেন। রাজা পড়েছেন বিষম সংকটে। উজির তো কেবল উজির নন, তার জানের দোস্ত। কেমন করে তার পৃষ্ঠদেশে চৌদ্দ ঘা চাবুক কশার নির্দেশ দেবেন। এ নিয়ে শুরু ‘কিনু কাহারের থেটার’ নাটকের কাহিনী।

নাটকের একটি চরিত্রের নাম ঘণ্টাকর্ণ। রাজ্যের সবাই অপরাধ করে আর ঘণ্টাকর্ণকে ভাড়া করে নিয়ে যায় দোষ স্বীকার করতে। ঘণ্টাকর্ণও সবার সামনে অপরাধীর হয়ে দোষ স্বীকার করে বলে, ‘অপরাধটি ও করেনি, আমি করেছি।’ এতে দেশটিতে চুরি, ডাকাতিসহ সব ধরনের অপরাধ বেড়ে যায়।

একদিন ছাগল হত্যার দায়ে ফেঁসে যান রাজা। বড় লাট সাহেব রাজার ফাঁসির আদেশ দেন। এদিকে রাজা হুকুম দিলেন ঘণ্টাকর্ণকে, ‘আমার হয়ে তুই ফাঁসির মঞ্চে দাঁড়া।’ কিন্তু ঘণ্টাকর্ণ এবার বেঁকে বসে। জানিয়ে দেয়, রাজার ফাঁসির দায়ভার বহনে সে রাজি নয়। রাজা পড়েন মহাবিপদে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন সানজিদা প্রীতি, মনিরুল ইসলাম, শাহরিয়ার ফেরদৌস, মিতুল রহমান, বিলকিস জাহান প্রমুখ।

(দ্য রিপোর্ট/পিএস/এনটি/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর