thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

রমজানে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে ল’ফতো

২০১৭ মে ২৪ ১৪:১৪:০৫
রমজানে সুবিধাবঞ্চিত শিশুদের পাশে ল’ফতো

দ্য রিপোর্ট প্রতিবেদক : মুহূর্ত ধারণের কারিগর তারা দুজন একদমই দুই ভুবনের বাসিন্দা। একজন নাজমুল সনজি, পুরোদস্তুর ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পোস্ট গ্র্যাজুয়েট সুদূর লন্ডনের। অন্যজন আকাশ, সাংবাদিকতার বুনিয়াদি প্রশিক্ষণ নিচ্ছেন স্ট্যামফোর্ড ইউনিভার্সিটিতে, ৩য় বর্ষের ছাত্র। দুজনে মিলে গড়েছেন স্বপ্নের আয়োজন ল’ফতো। আসছে রমজানে তারা পাশে দাঁড়াতে চান সুবিধাবঞ্চিত শিশুদের।

সনজির ছেলেবেলায় ছিল গিটারে গান তোলার বাতিক। লন্ডনে গিয়ে সেই বাতিক টার্ন করল ফটোগ্রাফিতে।

তিনি জানান, লন্ডনের আইডিয়া স্টোর ইনস্টিটিউটে ফটো জার্নালিজম কোর্স শেষে দেশে ফিরেই ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফিই ধ্যান-জ্ঞান। মুহূর্ত ধারণের নেশায় অর্জনের থলিতে জমতে লাগলো দুর্লভ সব পশুপাখির ছবি। আর সেই ছবি তোলার পথেই পরিচয় আকাশের সঙ্গে। আর সেখানেই একসঙ্গে পথ চলতে চলতেই জন্ম নিল ল’ফতো।

তিনি বলেন, তার ছবির ফ্রেমের ডানে-বায়ে যেমন রংচঙা মানুষের আনন্দ উঠে আসত, তেমনি কাজের ফাঁকে উঠে আসত পাশে থাকা সুবিধাবঞ্চিত মানুষের ছবিও। যারা বিয়ের আয়োজনকে রাঙিয়ে দিতে মাথার ঘাম পায়ে ফেলে দিনশেষে বাড়ি ফেরেন নিজের ক্লান্তি আর দৈন্যতাকে সঙ্গে নিয়ে। ওদের ছবিগুলো কখনো দেওয়া হতো না ক্লায়েন্ট জমা হতো নিজেদের হার্ড ড্রাইভেই। জমে থাকা সেই ছবিগুলো একটা চাপ দুঃখও জমাতে থাকল সনজি-আকাশের মনে।

সেই না বলা কষ্ট লাঘবেই তাদের ল’ফতো সিদ্ধান্ত পাশে দাঁড়াবে এই সুবিধা বঞ্চিত মানুষের পাশে। আসছে রমজানেই তারা তাদের কষ্টার্জিত অর্থের শতকরা ১০ ভাগ, সেসব শিশুর হাতে তুলে দিতে চান ঈদ আনন্দ আয়োজনের আগেই।

সমাজের বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানালেন এই দুই ফটোগ্রাফার। ভবিষ্যতে আরও বড় কিছু করার পরিকল্পনা আছে বলেও জানালেন তারা।

(দ্য রিপোর্ট/এআরই/এম/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর