thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

দলীয় সরকারের অধিনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়

২০১৭ মে ২৪ ১৫:২৮:১২
দলীয় সরকারের অধিনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়

দ্য রিপোর্ট প্রতিবেদক : ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাইপীর মুফতি সৈয়দ রেজাউল করীম বলেছেন, দলীয়ভাবে কোনো নির্বাচনই সুষ্ঠু ও নিরপেক্ষ হয়নি। আগামীতেও দলীয় সরকারের অধিনে নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচনকালীন নিরপেক্ষ একটা ব্যবস্থা থাকা জরুরি।

রাজধানীর একটি হোটেলে বুধবার (২৪ মে) দুপুরে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে চরমোনাইপীর এসব কথা বলেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমান সংবিধানের আলোকে যদি দলীয় সরকারের অধিনে নির্বাচন হয়ই তখন দেখা যাবে আমরা (ইসলামী আন্দোলন) সেই নির্বাচনে অংশগ্রহণ করবো কি করবো না। তবে আমরা চাই নির্বাচনটা যেন ‍সুষ্ঠু হয়। জনগণ যাতে শান্তিপূর্ণভাবে ভোট দিতে পারে।

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির নেতৃত্বে জোটগতভাবে নির্বাচনের প্রস্তুতি চলছে। ইসলামী আন্দোলন কোনো জোটে যাবে কিনা কিংবা ইসলামী দলগুলো নিয়ে জোট গঠন করে নির্বাচনী মাঠে আসবে কিনা, সাংবাদিকদের এসব প্রশ্নের জবাবে সৈয়দ রেজাউল করীম বলেন, আমাদের শ্লোগান হচ্ছে নো আওয়ামী লীগ, নো বিএনপি। তবে আমাদের দলের মূলনীতি বা নীতি আদর্শের সঙ্গে যদি কোনো দলের মিল থাকে তাদের নিয়ে ঐক্য হতে পারে।

তবে আগামী নির্বাচনে ৩০০ আসনেই প্রার্থী দেয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে রোজার আগেই ভাষ্কর্য অপসারণ দাবি জানিয়ে চরমোনাইপীর বলেন, ‘মহিলা মূর্তি’ সামনে রেখে আমরা নামাজ (ঈদের) পড়তে চাই না। পৃথিবীর কোথাও সুপ্রিমকোর্টের সামনে এ ধরনের ‘মুর্তি’ নির্মাণের ইতিহাস নেই। মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন যে, কীভাবে সেখানে গ্রিক দেবীর মুর্তি নির্মাণ হলো তা তিনি জানেন না। তিনি বলেছেন, এটা তার পছন্দও নয়। তাহলে এই ‘মুর্তি’ সরানো হচ্ছে না কেন?

তিনি বলেন, আমরা শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাসী। রমজানের আগেই আমরা এই ‘মুর্তি’ সরানোর দাবি জানিয়ে আসছি। এরপরও যদি সরানো না হয় তাহলে আগামী ১৭ রমজান বদর দিবসে বিক্ষোভ কর্মসূচি পালন করবো। এরপরেও যদি ‘মুর্তি’ সুপ্রিমকোর্ট প্রাঙ্গণ থেকে না সরে তাহলে রোজার পরে কঠিন কর্মসূচি পালন করা হবে।

মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, চরমোনাইপীরের রাজনৈতিক সচিব অধ্যাপক আশরাফ আলী আকন্দ, ইসলামী আন্দোলনের যুগ্ম মহাসচিব এটিএম হেমায়েত উদ্দিন, গাজী আতাউর রহমান, সহকারী মহাসচিব আমিনুল ইসলাম, ইমতিয়াজ আলমসহ কেন্দ্রীয় ও মহানগর নেতারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এনটি/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর