thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ 24, ৫ চৈত্র ১৪৩০,  ৯ রমজান 1445

নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ে ছয়ে বাংলাদেশ

২০১৭ মে ২৪ ১৬:৩০:২৬
নিউজিল্যান্ডকে হারিয়ে র‌্যাঙ্কিংয়ে ছয়ে বাংলাদেশ

দ্য রিপোর্ট ডেস্ক : বিদেশের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম জয় পেয়েছে বাংলাদেশ। বুধবার (২৪ মে) রাতে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে কিউইদের টাইগাররা হারিয়েছে ৫ উইকেটে। এ জয়ে শ্রীলংকাকে পেছনে ফেলে র‌্যাঙ্কিংয়ে ছয়ে উঠে এসেছে বাংলাদেশ। এছাড়া এই জয়ের সুবাদে এটাও প্রায় নিশ্চিত হয়েছে যে, বিশ্বকাপে খেলতে আর বাছাই পর্বের ঝামেলায় যেতে হবে না মাশরাফির দলকে।

নিউজিল্যান্ডের দেওয়া ২৭১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিম ও সাব্বিরের ব্যাটে শক্ত অবস্থানে পৌঁছায় বাংলাদেশ। দুজনেই ৬৫ রান করে আউট হয়। মাঝে দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে পড়লেও মুশফিক ও মাহমুদুল্লাহ চাপ সামাল দেয়। শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়েন দুজন। মুশফিক ৪৫ ও মাহমুদুল্লাহ ৪৬ রান করে অপরাজিত থাকেন। এছাড়া সাকিব ১৯ ও মোসাদ্দেক ১০ রান করেন।

নিউজিল্যান্ডের পক্ষে জিতেন প্যাটেল ২টি উইকেট লাভ করেন।

বুধবার (২৪ মে) ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

এর আগে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায়কিউইদের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। এই সুবাদে আমন্ত্রণ পেয়ে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৭০ রান সংগ্রহ করে নিউজিল্যান্ড। ফলে গুরুত্বপূর্ণ এ ম্যাচটিতে জয়ের জন্যে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ২৭১ রান।

বাংলাদেশ ইনিংসের শুরুতে প্রথম ওভারের তৃতীয় বলে ব্যাক্তিগত শূন্য রানে জিতেন প্যাটেলের শিকার হন ওপেনার সৌম্য সরকার। সৌম্যের ক্যাচটি লুফে নেন অ্যান্ডরসন। এরপর সাব্বিরের সঙ্গে ১৩৬ রানের দারুন এক জুটি গড়ে সাজঘরে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল। স্যান্টনারের শিকার হওয়ার আগে তামিম সংগ্রহ করেছেন ৬৫ রান।

মোসাদ্দেকের সঙ্গে রান বিনিময়ের সময় ভুল বোঝাবুঝিতে দূর্ভাগ্যের শিকার হন সাব্বির। ফেরার আগে তিনি সংগ্রহ করেন ৬৫ রান। এরপরই প্যাটেলের এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন মোসাদ্দেক। দলীয় ২০০ রান পূর্ণ হতে যখন ১ রান বাকি, তখন ১৯ রান করে ব্যানেটের শিকার হনসাকিব আল হাসান।

এর আগে নিউজিল্যান্ড ইনিংসের শুরুতে প্রথম উইকেটটি তুলে নিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এরপর দীর্ঘক্ষণ উইকেট না পাওয়ার আক্ষেপ ঘোচান সানজামুলের পরিবর্তে দলে সুযোগ পাওয়া অলরাউন্ডার নাসির হোসেন। অনেকটা কঠিন সময়ে ৬৩ রান করা নেইল ব্রুমকে দলপতি মাশরাফির তালুবন্দি করে সাজঘরের পথ ধরান নাসির।

এরপরই ৮৪ রান করা কিউই ওপেনার টম লাথামকে বোল্ড করে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন নাসির। ২৪ রান করা কোরি অ্যান্ডারসনের উইকেটটি তুলে নেন সাকিব আল হাসান। স্কয়ারলেগ বাউন্ডারি থেকে অ্যান্ডারসনের ক্যাচটি নেন মাহমুদউল্লাহ।

এ ম্যাচটিতে জিতলেই টাইগাররা প্রথমবারের উঠে যাবে ওয়ানডে র‌্যাংকিংয়ের ৬ নম্বরে।

আয়ারল্যান্ডের ডাবলিন থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, বিটিভি ও মাছরাঙা টেলিভিশন।

নিউ জিল্যান্ডের মাটিতে বা নিরপেক্ষ ভেন্যুতে কখনও দেশটিকে ওয়ানডেতে হারাতে পারেনি বাংলাদেশ। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে নিজেদের শেষ ম্যাচে সেই জয়ের স্বাদ পেতে মরিয়া তারা।

প্রথম তিন ম্যাচে জয় তুলে নেওয়ায় ওয়ালটন ত্রিদেশীয় সিরিজে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। বাংলাদেশ আয়ারল্যান্ডকে হারানোয় রানার্স আপ হয়েছে। নিয়ম রক্ষার ম্যাচে আজ মাঠে নামছে দুই দল। তবে চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে যাওয়ার আগে দুই দলই জিতে আত্মবিশ্বাস ধরে রাখতে চাইবে তারা।

বাংলাদেশ দলের কোচ মাশরাফি বিন মুর্তজা অবশ্য র‌্যাংকিংয়ের ভাবনা মাথায় আনছেন না। বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের লক্ষ্য কিউইদের হারিয়ে চ্যাম্পিয়নস ট্রফির জন্য আত্মবিশ্বাস বাড়িয়ে নেওয়া।

মঙ্গলবার ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে অনুশীলন শেষে মাশরাফি বলেছেন, ‘প্রত্যেকটা ম্যাচই গুরুত্বপূর্ণ। চ্যাম্পিয়নস ট্রফির আগে শেষ ম্যাচ জিততে পারলে ভালো লাগবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আত্মবিশ্বাস নিয়ে চ্যাম্পিয়নস ট্রফি শুরু করা। অবশ্য ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচ রয়েছে। তবু এই ম্যাচ জিতে ইংল্যান্ডে যেতে পারলে মানসিকভাবে উজ্জীবিত থাকবে ছেলেরা।’

আইপিএল শেষ করে কিউই দলে অভিজ্ঞ ক্রিকেটাররা যোগ দিচ্ছেন। তবে চিন্তিত নন মাশরাফি। তিনি বলেন, ‘আমাদের নতুন করে ভাবার কিছু নেই। ওদের কয়েকজন খেলোয়াড় আইপিএল শেষে দলের সঙ্গে যোগ দিয়েছে। অন্যদিকে আমাদের সবাই শুরু থেকেই ছিল। সব পরিকল্পনা মাঠে যথাযথভাবে বাস্তবায়ন করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

একাদশে পরিবর্তন বিষয়ে মাশরাফির মন্তব্য, ত্রিদেশীয় সিরিজে আমাদের দলে ১৮ জন খেলোয়াড় রয়েছে। এই ১৮ জন থেকেই ১১ জন খেলবে। জেতার জন্য যাদেরকে প্রয়োজন মনে হবে, তারাই মূল একাদশে থাকবে।

কিউইদের বিপক্ষে বোলারদের ভূমিকাকেই অগ্রাধিকার দিচ্ছেন মাশরাফি। তিনি বলেন, ‘শ্রীলঙ্কা সফর থেকেই বোলারদের মধ্যে কিছুটা ধারাবাহিকতার অভাব দেখা যাচ্ছে। এটা অবশ্য স্বাভাবিক। কারণ উইকেটের ওপর অনেক কিছু নির্ভর করে। বেশির ভাগ ম্যাচেই কিন্তু আমরা ভালো বোলিং করেছি। আমার মনে হয় বোলাররা আগের ম্যাচের মতো খেলতে পারলে ব্যাটসম্যানদের জন্য কাজটা অনেক সহজ হয়ে যাবে।’

চ্যাম্পিয়নস ট্রফির প্রস্তুতি হিসেবে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলছে বাংলাদেশ। প্রস্তুতি নিয়ে মাশরাফির মন্তব্য, ‘সব মিলিয়ে ভালোই কেটেছে। তবে আয়ারল্যান্ডের সঙ্গে ইংল্যান্ডের কন্ডিশনের কোনো মিল নেই। সে জন্য চ্যাম্পিয়নস ট্রফি শুরু হওয়ার আগে দুটি অনুশীলন ম্যাচে নিজেদের ঝালিয়ে নিতে হবে। ওই দুটি ম্যাচ আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।’

(দ্য রিপোর্ট/এজে/মে ২৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর