thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

প্রাতিষ্ঠানিক যাকাত আদায় এসডিজি অর্জনে সহায়ক হবে

২০১৭ মে ২৫ ১৬:৪১:১৭
প্রাতিষ্ঠানিক যাকাত আদায় এসডিজি অর্জনে সহায়ক হবে

দ্য রিপোর্ট প্রতিবেদক : ব্যক্তিগত উদ্যোগে যাকাতের টাকায় দুঃস্থ মানুষের মাঝে বিশেষ করে শাড়ি-লুঙ্গি বা অন্যান্য দ্রব্যাদি প্রদান করা হলেও তা জীবনধারা পরিবর্তনে উল্লেখযোগ্য অবদান রাখতে পারছে না। প্রাতিষ্ঠানিকভাবে যাকাত আদায় ও ব্যবস্থাপনা করা হলে তা জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন এজেন্ডা (এসডিজি) অর্জনে সহায়ক হিসাবে কাজ করবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম) এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বেসরকারিখাতের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

বৃহস্পতিবার (২৫ মে) ঢাকা চেম্বার অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা প্রফেসর এ বি মির্জা মো. আজিজুল ইসলাম। আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আব্দুল মজিদ। সঞ্চালক ছিলেন পিপিআরসি’র নির্বাহী চেয়ারম্যান এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।

এ বি মির্জা মো. আজিজুল ইসলাম বলেন, দারিদ্র্য বিমোচনে দেশের বেসরকারিখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। যাকাত হলো একটি ধর্মীয় অনুশাসন যার মাধ্যমে সমাজের পিছিয়ে পড়া শ্রেণির ভাগ্য উন্নয়ন করা সম্ভব।

তিনি আরও বলেন, সামাজিক নিরাপত্তার কার্যক্রম আরোও বৃদ্ধির জন্য সরকারকে এই খাতে আরো বেশি হারে বরাদ্দ প্রদান করতে হবে, যেটি বর্তমানে রয়েছে জিডিপি’র মাত্র ২%। যাকাত আহরণ, বিতরণ ও ব্যবস্থাপনাকে আরো সক্রিয় করার জন্য সিজেডএম’র মত প্রতিষ্ঠানগুলোকে আরও এগিয়ে আসতে হবে।

ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বেসরকারিখাতের অংশগ্রহণ ছাড়া এসডিজি’র লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব নয়। তিনি দারিদ্র্য বিমোচনে পরিচালিত প্রকল্পসমূহের কার্যক্রমে আরোও স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়নের উপর গুরুত্বারোপ করেন।

ডিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি কামরুল ইসলাম এফসিএ স্বাগত বক্তব্যে বলেন, ইসলাম ধর্ম প্রবর্তিত যাকাত ব্যবস্থাটি সমাজের দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান তৈরি, দক্ষ মানবসম্পদ তৈরি, উদ্যোক্তা উন্নয়ন এবং সর্বোপরি অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখে, যা এসডিজি’র লক্ষ্যমাত্রার পরিপূরক। বাংলাদেশে প্রায় ৬কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে রয়েছে এবং তাদের জীবনমান উন্নয়নে যাকাত অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের (সিজেডএম) চেয়ারম্যান এবং রহিম আফরোজ বাংলাদেশের গ্রুপ ডিরেক্টর নিয়াজ রহিম, ডিসিসিআই প্রাক্তন ঊর্ধ্বতন সহ-সভাপতি আব্দুস সালাম, প্রাক্তন সহ-সভাপতি এম আবু হোরায়রাহ, মো. শোয়েব চৌধুরী, প্রাক্তন পরিচালক দাতা মাগফুর, এ কে ডি খায়ের মোহাম্মদ খান, মহাসচিব এএইচএম রেজাউল কবির এবং সচিব মো. জহিরুল হক এ সময় উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমকে/এপি/মে ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর