thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র কোনটি?

২০১৭ মে ২৫ ১৭:০২:৪৩
স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র কোনটি?

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বাধীন বাংলাদেশে মুক্তিপ্রাপ্ত প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওরা ১১জন’ এর শিল্পী-কলাকুশলীদের সংবর্ধনা অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি। আজ (২৫ মে) দুপুরে এফডিসিতে এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এই আয়োজনের অন্যতম আকর্ষণ ছিলেন অভিনেত্রী শাবানা। এই অনুষ্ঠানে অংশ নিতে আসবেন এই অভিনেত্রী এমন তথ্য আগেই জানিয়েছিলেন সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার। অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন নায়করাজ রাজ্জাক’সহ অনেকে।

কিন্তু শেষ পর্যন্ত অনুষ্ঠানে উপস্থিত হননি রাজ্জাক, শাবানা, এটিএম শামসুজ্জামান, খসরু। তবে আয়োজনটিতে উপস্থিত হয়েছিলেন ‘ওরা ১১জন’ ছবির প্রযোজক মাসুদ পারভেজ ওরফে সোহেল রানা, সৈয়দ হাসান ইমাম, নির্মাতা চাষী নজরুল ইসলামের সহধর্মিণী জ্যোৎস্না কাজী, অভিনেত্রী নূতন, মিশা সওদার, জায়েদ খান প্রমুখ।

অনুষ্ঠানে সোহেল রানা বলেন, ‘কোন কিছু পাওয়ার উদ্দেশ্য নিয়ে তো মুক্তিযুদ্ধ করি নি। বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধ করেছি। তাই স্বাধীনতার পর কিছু পাওয়ার প্রত্যাশাও করি নি। আমি শুধু এটুকু তথ্য সবাইকে জানাতে চাই। বিশেষ করে সাংবাদিকদের জানাতে চাই, স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র 'ওরা ১১জন'। তারা যেন লেখনিতে সঠিক তথ্য তুলে ধরেন।’

সোহেল রানার এই বক্তব্যের রেশ ধরেই সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম বলেন, ‘স্বাধীন বাংলাদেশের শুরু তো ১৯৭১ সালের ২৬ মার্চে। সেই হিসেবে স্বাধীন বাংলাদেশের প্রথম চলচ্চিত্র জহির রায়হান পরিচালিত ‘স্টপ জেনোসাইড’। তবে শত্রুমুক্ত বাংলাদেশের প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ওরা ১১জন’।

এদিকে অনুষ্ঠানটিতে রাজ্জাক উপস্থিত না হওয়ার কারণ প্রসঙ্গে সঞ্চালক মোহাম্মেদ হোসেন জেমি বলেন, নায়করাজ রাজ্জাক শারীরিক অসুস্থতার জন্য আসতে পারেন নি। পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজারের সঙ্গে তিনি ফোনে কথা বলেছেন।’

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/মে ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর