thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

ওষুধ শিল্প শ্রমিকের ন্যূনতম মজুরি ৪৬০০ টাকা

২০১৭ মে ২৫ ১৯:৫১:৩০
ওষুধ শিল্প শ্রমিকের ন্যূনতম মজুরি ৪৬০০ টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ফার্মাসিউটিক্যালস (ওষুধ) শিল্প খাতের শ্রমিক ও কর্মচারীদের ন্যূনতম মজুরি ঘোষণা করেছে সরকার।

বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় ওষুধ শিল্পের একজন অদক্ষ শ্রমিকদের (গ্রেড-৫) ন্যূনতম মূল মজুরি নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৬০০ টাকা। অপরদিকে উচ্চতর দক্ষ (গ্রেড-১) শ্রমিক ৭ হাজার ৮০০ টাকা ও আধা-দক্ষ শ্রমিক ৫ হাজার টাকা মূল মজুরি পাবেন। তবে একজন দক্ষ শ্রমিক তিন ক্যাটাগরিতে মজুরি পাবেন। দক্ষ-১ ক্যাটাগরির শ্রমিক মূল মজুরি পাবেন ৬ হাজার ৮০০ টাকা, দক্ষ-২ পাবেন ৬ হাজার ২০০ টাকা ও দক্ষ-৩ পাবেন ৫ হাজার ৮০০ টাকা।

শিক্ষানবিশকালে একজন ওষুধ শিল্প শ্রমিক মাসিক সর্বসাকুল্যে ৬ হাজার ৫০০ টাকা পাবেন। শিক্ষানবিশকালে কর্মচারী পাবেন ৭ হাজার টাকা। শিক্ষানবিশকাল হবে ৩ মাস। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে গত ১৬ মে ন্যূনতম মজুরির নির্ধারণ করে আদেশ জারি করা হয়েছে।

ফার্মাসিউটিক্যালস শ্রমিকদের অদক্ষ, আধা-দক্ষ, দক্ষ ও উচ্চতর দক্ষ শ্রেণিতে ভাগ করে বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকা, জেলা শহর ও অন্যান্য এলাকা এলাকার ভিত্তিতে ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে। ওষুধ শিল্পে প্রশাসনিক কাজ করা কর্মীদের চারটি গ্রেডে ভাগ করে ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে।

সব ক্ষেত্রেই বাড়ি ভাড়া ভাতা মূল মজুরির ৫০ শতাংশ। সব গ্রেড ও সব স্থানের শ্রমিক-কর্মচারীরা ৭০০ টাকা চিকিৎসা ভাতা, ৬০০ টাকা যাতায়াত ভাতা পাবেন।

অদক্ষ শ্রমিক

বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় ওষুধ শিল্পের অদক্ষ শ্রমিকদের (গ্রেড-৬) ন্যূনতম মূল মজুরি নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৬০০ টাকা। জেলা শহর ও অন্যান্য এলাকার শ্রমিকদের মূল মজুরি হবে ৪ হাজার ৫০০ টাকা। বিভাগীয় শহর ও সিটি করপোরেশনের অদক্ষ শ্রমিকরা বাড়ি ভাড়া ভাতা, চিকিৎসা ভাতা ও যাতায়াত ভাতাসহ মোট ৮ হাজার ২০০ টাকা মজুরি পাবেন। ভাতাসহ জেলা শহরের শ্রমিকরা মোট ৮ হাজার ৫০ টাকা মজুরি পাবেন।

গ্রেড-৬ এ ওয়ার্কশপ হেলপার, ইউটিলিটি হেলপার, আনস্কিল্ড হেলপার, স্টুয়ার্ড, কুক হেলপার, ডিশ ওয়াশার বা বটল ওয়াশার, লোডার অ্যান্ড আন-লোডার, সার্ভিসম্যান, উৎপাদন সাহায্যকারী বা প্রোডাকশন হেলপার এবং বিভাগ বা মেশিন হেলপার অদক্ষ শ্রমিক হিসেবে বিবেচিত হবে।

আধা-দক্ষ শ্রমিক

আধা-দক্ষ (গ্রেড-৫) ফার্মাসিউটিক্যাল শ্রমিকরা বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকায় ৫ হাজার টাকার সঙ্গে ভাতাসহ মোট ৮ হাজার ৮০০ টাকা মজুরি পাবেন। জেলা শহরের শ্রমিক মূল মজুরি ৪ হাজার ৮০০ টাকাসহ মোট ৮ হাজার ৫০০ টাকা পাবেন। আধা-দক্ষ শ্রমিককের মধ্যে রয়েছে- সেমি ফিল্ড ওয়ার্কার, সিনিয়র লোডার এন্ড আন-লোডার ও উৎপাদন শ্রমিক।

দক্ষ শ্রমিক

দক্ষ-১ ক্যাটাগরির বিভাগীয় ও সিটি করপোরেশন এলাকার শ্রমিকরা ৬ হাজার ৮০০ টাকা, জেলা ও অন্যান্য এলাকার শ্রমিকরা ৬ হাজার ৬০০ টাকা মূল বেতন পাবেন। মূল মজুরির সঙ্গে তিন ধরনের ভাতা যোগ করে বিভাগীয় ও সিটি করপোরেশন এলাকার দক্ষ-১ ক্যাটাগরির শ্রমিকরা মোট ১১ হাজার ৫০০ টাকা, জেলা শহরের শ্রমিকরা মোট ১১ হাজার ২০০ টাকা মজুরি পাবেন।

দক্ষ-১ শ্রমিকদের মধ্যে রয়েছে- সিনিয়র মেকানিক, সিনিয়র টার্নার, সিনিয়র ওয়েল্ডার, সিনিয়র বয়লার অ্যাটেনডেন্ট, সিনিয়র ইলেকট্রিশিয়ান, সিনিয়র কার্পেন্টার, সিনিয়র এসি অপারেটর, সিনিয়র অপারেটর-কাম-রিসিপসনিস্ট, সিনিয়র প্যাকার বা সিনিয়র টিম লিডার, সিনিয়র ফিল্ড ওয়ার্কার বা সিনিয়র অপারেটর, সিনিয়র কম্পাউন্ডার, সিনিয়র ল্যাবরেটরি

অ্যাসিসট্যান্ট, সিনিয়র কিউসি ইন্সপেক্টর, সিনিয়র ফিটার, বিভাগ বা সেকশন সিনিয়র ও সিনিয়র প্রডাকশন অপারেটর।

দক্ষ-২ (গ্রেড-৩) ক্যাটাগরির শ্রমিকদের মধ্যে রয়েছেন- মেকানিক, টার্নার, ওয়েল্ডার, বয়লার অ্যাটেনডেন্ট, ইলেকট্রিশিয়ান, কার্পেন্টার, এসি অপারেটর, অপারেটর-কাম-রিসিপসনিস্ট, প্যাকার বা সিনিয়র টিম লিডার,

ফিল্ড ওয়ার্কার বা অপারেটর, কম্পাউন্ডার, ল্যাবরেটরি অ্যাসিসট্যান্ট, কিউসি ইন্সপেক্টর, হেড কুক, চিফ স্টুয়ার্ড, ফিটার, বিভাগ বা সেকশন সিনিয়র অ্যাসিসট্যান্ট ও প্রডাকশন অপারেটর।

দক্ষ-২ ক্যাটাগরির বিভাগীয় ও সিটি করপোরেশন এলাকার শ্রমিকরা ৬ হাজার ২০০ টাকা, জেলা ও অন্যান্য এলাকার শ্রমিকরা ৬ হাজার টাকা মূল মজুরি পাবেন। মূল মজুরির সঙ্গে তিন ধরনের ভাতা যোগ করে বিভাগীয় ও সিটি করপোরেশন এলাকার দক্ষ-২ ক্যাটাগরির শ্রমিকরা মোট ১০ হাজার ৬০০ টাকা, জেলা শহরের শ্রমিকরা মোট ১০ হাজার ৩০০ টাকা মজুরি পাবেন।

দক্ষ-৩ (গ্রেড-৪) এর মধ্যে রয়েছেন- জুনিয়র মেকানিক, জুনিয়র টার্নার, জুনিয়র ওয়েল্ডার, জুনিয়র ইলেকট্রিশিয়ান, জুনিয়র কার্পেন্টার, জুনিয়র এসি অপারেটর, জুনিয়র অপারেটর-কাম রিসিপসনিস্ট, জুনিয়র প্যাকার বা জুনিয়র টাইম কিপার, জুনিয়র বয়লার অ্যাটেনডেন্ট, জুনিয়র ফিল্ড ওয়ার্কার, জুনিয়র কম্পাউন্ডার, জুনিয়র ফিটার, জুনিয়র ল্যাবরেটরি অ্যাসিস্ট্যান্ট, জুনিয়র প্রোডাকশন অপারেটর, কুক, সিনিয়র স্টুয়ার্ড, সিনিয়র ওয়াচম্যান, হেড লোডার এন্ড আন-লোডার, বিভাগ বা সেকশন জুনিয়র অ্যাসিসট্যান্ট গ্রেড-৪ এ থাকা দক্ষ-৩ শ্রমিকরা বিভাগীয় শহর ও সিটি করপোরেশন ৫ হাজার ৮০০ টাকা মূল মজুরি, অন্যান্য ভাতাসহ মোট ১০ হাজার টাকা এবং জেলা ও অন্যান্য শহরের শ্রমিকরা ৫ হাজার ৫০০ টাকা মূল মজুরিসহ মোট ৯ হাজার ৫৫০ টাকা পাবেন।

উচ্চতর দক্ষ শ্রমিক

ইলেকট্রিক ফোরম্যান, মেকানিক্যাল ফোরম্যান, ইউটিলিটি ফোরম্যান, সেকশন ইনচার্জ বা সুপারভাইজার, প্রডাকশন ফোরম্যান উচ্চতর দক্ষ (গ্রেড-১) শ্রমিক হিসেবে বিবেচিত হবেন। গ্রেড-১ এর উচ্চতর দক্ষ বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার শ্রমিকদের মূল মজুরি ৭ হাজার ৮০০ টাকা। বাড়ি ভাড়া ভাতা, চিকিৎসা ভাতা ও যাতায়াত ভাতাসহ এ শ্রমিকরা মোট মজুরি হিসেবে ১৩ হাজার টাকা পাবেন। জেলা শহর ও অন্যান্য এলাকার উচ্চতম দক্ষ শ্রমিকরা ৭ হাজার ৫০০ টাকা ও অন্যান্য ভাতাসহ মোট মজুরি হবে ১২ হাজার ৫৫০ টাকা।

কর্মচারী গ্রেড-১

এছাড়া ওষুধ শিল্পের প্রশাসনিক কাজ করা কর্মীদের চারটি গ্রেডে ভাগ করে ন্যূনতম মজুরি নির্ধারণ করা হয়েছে।

গ্রেড-১ এ রয়েছেন- সিনিয়র অ্যাসিসট্যান্ট বা সিনিয়র অফিস সহকারী, সিনিয়র ক্যাশিয়ার বা সিনিয়র হিসাব সহকারী, স্টোর কিপার বা ওয়্যার হাউজ কিপার, সিনিয়র টেলিফোন অপারেটর, সিনিয়র কেন্টিন সুপারভাইজার, ট্রান্সপোর্ট সুপারভাইজার ও সিকিউরিটি সুপারভাইজার।

বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার এ কর্মচারীরা ৭ হাজার ৫০০ টাকার মূল মজুরির সঙ্গে ভাতাসহ মোট ১২ হাজার ৫৫০ টাকা, জেলা শহরের কর্মচারীরা ৬ হাজার ২০০ টাকা মূল মজুরির সঙ্গে তিন ধরনের ভাতাসহ ১০ হাজার ৬০০ টাকা মজুরি পাবেন।

কর্মচারী গ্রেড-২

গ্রেড-২ এ রয়েছেন- অ্যাসিসট্যান্ট বা সিকিউরিটি ইনচার্জ, টেলিফোন অপারেটর কাম রিসেপসনিস্ট, ক্যাশিয়ার, সিনিয়র ক্লার্ক কাম কম্পিউটার অপারেটর, ক্যান্টিন সুপারভাইজার, সিনিয়র ড্রাইভার, সিনিয়র সেলসম্যান, হেড ওয়াচম্যান। এই গ্রেডের কর্মচারীরা বিভাগীয় শহর এলাকায় ৬ হাজার ২০০ টাকা মূল মজুরির সঙ্গে ভাতাসহ ১০ হাজার ৫০০ টাকা, জেলা শহরের কর্মীরা ৬ হাজার টাকা মজুরিসহ মোট ১০ হাজার ৩০০ টাকা মজুরি পাবেন।

কর্মচারী গ্রেড-৩

জুনিয়র এ্যাসিসট্যান্ট, জুনিয়র টেলিফোন অপারেটর কাম রিসেপসনিস্ট, ক্লার্ক কাম কম্পিউটার অপারেটর, সেলসম্যান, টাইম কিপার, হেড ক্লিনার, হেড গার্ডেনার, সিনিয়র পিয়ন, ড্রাইভার, সিনিয়র ক্লিনার বা সুইপার, সিকিউরিটি গার্ড, দারোয়ান (গ্রেড-১), দারোয়ান (গ্রেড-২) গ্রেড-৩ এর কর্মচারী হিসেবে বিবেচিত হবেন। বিভাগীয় শহরের এসব কর্মী ৫ হাজার ৫০০ টাকা মূল মজুরি সঙ্গে তিন ধরনের ভাতাসহ ৯ হাজার ৫৫০ টাকা, জেলা শহরের কর্মীরা ৫ হাজার ২০০ টাকার সঙ্গে ভাতাসহ মোট ৯ হাজার ১০০ টাকা মজুরি পাবেন।

কর্মচারী গ্রেড-৪

গ্রেড-৪ এর কর্মচারীদের মধ্যে বিভাগীয় শহর ও সিটি করপোরেশন এলাকার মূল মজুরি ৫ হাজার টাকা ও ভাতাসহ মোট ৮ হাজার ৮০০ টাকা। জেলা শহরসহ অন্যান্য এলাকায় মূল মজুরি ৪ হাজার ৮০০ টাকাসহ মোট ৮ হাজার ৫০০ টাকা।

পিয়ন (গ্রেড-১), পিয়ন (গ্রেড-২), ওয়াচম্যান, গার্ডেন হেলপার, ট্রান্সপোর্ট হেলপার, সুইপার বা ক্লিনার, রেস্ট বা গেস্ট হাউজ হেলপার, ওয়্যারহাউজ হেলপার, কেন্টিন বয়, ওয়িংম্যান, টালিম্যান, মেসেঞ্জার ও ওয়াশিংম্যান ওষুধ শিল্পের গ্রেড-৪ এর কর্মচারী হিসেবে বিবেচিত হবেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/মে ২৫, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর