thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

মঙ্গলবার লেনদেন ও সূচক বেড়েছে

২০১৪ ফেব্রুয়ারি ২৫ ১৫:১৫:০০
মঙ্গলবার লেনদেন ও সূচক বেড়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : আগের দিনের ধারাবাহিকতায় মঙ্গলবার দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক ও টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। ঊর্ধ্বমুখী প্রবণতায় এ দিন দেশের উভয় পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। দিনের প্রথমভাগে সূচক তুলনামূলক বেশি ঊর্ধ্বমুখী থাকলেও শেষভাগে কমে যায়।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৫৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৯৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৪২ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৩ পয়েন্টে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭৫১ পয়েন্টে। এ দিন লেনদেন হয় ৫২৭ কোটি ৩৬ লাখ ২৯ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে লেনদেন বেড়েছে ১৫ কোটি ১৩ লাখ ৭১ হাজার টাকা।

সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে অলিম্পিক ইন্ডাষ্ট্রিজের। দিনভর এ কোম্পানির ১৪ লাখ ৫৬ হাজার ৫০০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ৩১ কোটি ৭১ লাখ ৬২ হাজার ২০০ টাকা।

ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলো ইতোমধ্যে লভ্যাংশ ঘোষণা করেছে। অনেক কোম্পানি তুলনামূলক বেশি লভ্যাংশ দিয়েছে। সামনে আরও অনেক কোম্পানির লভ্যাংশ ঘোষণার প্রক্রিয়ায় রয়েছে। এমন পরিস্থিতিতে ভালো লভ্যাংশের আশায় বিনিয়োগকারীদের অনেকে বেশি দরে শেয়ার কিনছেন। এ কারণে মূল্য সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন বেড়েছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৩৪০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৪ লাখ টাকা। সোমবার সিএসইতে লেনদেন হয়েছিল ৪৭ কোটি ২২ লাখ টাকা। অর্থাৎ মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৫২ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/সা/ফেব্রুয়ারি ২৫, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বাজার চিত্র এর সর্বশেষ খবর

বাজার চিত্র - এর সব খবর