thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল

২০১৭ মে ২৬ ১২:৪৫:৪০
চবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল

চবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পর এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও (চবি) স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করেছে।

এছাড়া চারটি অনুষদে আরও ছয়টি বিভাগ যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের ৫০৫ তম সিন্ডিকেট সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চবির ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তিচ্ছুদের দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বাতিল করা হয়েছে। এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বিষয় নির্বাচনের জন্য যে সাক্ষাৎকার নেওয়া হতো সেটিও বাতিল করে মেধা অনুসারে অনলাইনের মাধ্যমে বিষয় নির্ধারণ করে দেওয়া হবে বলে জানা যায়। অন্যদিকে বিশ্ববিদ্যালয়ে চারটি অনুষদে নতুন করে আরও ছয়টি বিভাগ যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) অনুমতি পেলেই ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে বিভাগগুলোর শিক্ষা কার্যক্রম শুরু হবে।

নতুনভাবে যুক্ত হতে যাওয়া ছয়টি বিভাগ হল- সমাজবিজ্ঞান অনুষদের অধীনে দুটি বিভাগ ডেভেলাপমেন্ট স্টাডিজ ও পুলিশ সায়েন্স অ্যান্ড ক্রিমিনোলজি, ইঞ্জিনিয়ারিং অনুষদের অধীনে দুটি বিভাগ মেটেরিয়াল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ও ইরফরমেশন অ্যান্ড কমিনিকেশন টেকনোলজি, কলা ও মানববিদ্যা অনুষদের অধীনে ডিপার্টমেন্ট অব বাংলাদেশ স্টাডিজ ও ব্যবসা প্রশাসন অনুষদের অধীনে ইনস্যুরেন্স অ্যান্ড রিচ ম্যানেজমেন্ট নামের একটি বিষয়।

এর আগে গত ১৮ এপ্রিল ডিপার্টমেন্ট অব বাংলাদেশ স্টাডিজ নামের বিষয়টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে কতটুকু যুগোপযোগী তা তদন্ত করেছেন ইউজিসির চার সদস্য বিশিষ্ঠ একটি দল।

এদিকে বিজ্ঞান অনুষদের অ্যাপলাইড ফিজিক্স এর নাম পরিবর্তন করে দেওয়া হচ্ছে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই)।

দ্বিতীয় বার ভর্তি বাতিলের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ কামরুল হুদা দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, সিন্ডিকেট ও একাডেমিক সিদ্ধান্ত অনুযায়ী ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে কোন শিক্ষার্থী স্নাতক প্রথম বর্ষে দ্বিতীয় বার ভর্তি পরীক্ষা দিতে পারবে না। ২০১৫ সালে এসএসসি ও ২০১৭ সালে এইচএসসি উত্তীর্ণরাই শুধুমাত্র ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।

নতুন বিভাগের বিষয়ে তিনি বলেন, একাডেমিক কাউন্সিলের সভায় নতুন ছয়টি বিভাগ যুক্ত ও একটি বিভাগের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে বিম্ববিদ্যালয় সিন্ডিকেট সভায় পাশ হয় বিষয়টি। বর্তমানে ইউজিসির কাছে কাগজ-পত্র পাঠানো হয়েছে। ইউজিসি অনুমোদন দিলেই ২০১৭-১৮ শিক্ষাবর্ষে এসব বিষয়ে শিক্ষা কার্যক্রম শুরু হবে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/মে ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর