thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

নানা আয়োজনে ডিআরইউ’র ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

২০১৭ মে ২৬ ২০:৩০:১৭
নানা আয়োজনে ডিআরইউ’র ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকায় কর্মরত পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হলো শুক্রবার। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত নানা কর্মসূচির মধ্য দিয়ে ডিআরইউ সদস্যরা প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করে।

১৯৯৫ সালের ২৬ মে মাত্র ১২৬ জন প্রতিশ্রুতিশীল রিপোর্টার নিয়ে যাত্রা শুরু করা ডিআরইউ-এর বর্তমান সদস্য সংখ্যা ১৬শ’ ছাড়িয়েছে। হাঁটি হাঁটি পা পা করে সংগঠনটি ২২ বছর অতিক্রম করে ২৩তম বছরে পদার্পণ করল।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার সকাল ১০টায় জাতীয় ও সাংগঠনিক (ডিআরইউ) পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। এরপর বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করা হয়।

এরপর একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ডিআরইউ ক্যাম্পাস থেকে শুরু হয়ে মুক্তিযুদ্ধ যাদুঘর-জাতীয় প্রেস ক্লাব হয়ে পুনরায় ডিআরইউ গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে ডিআরইউ সাগর-রুনী মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটাহয় এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জুমার নামাজের পর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে দেশের বরেণ্য শিল্পীরা গান পরিবেশন করেন।

শুভেচ্ছা বিনিময় ও আলোচনা পর্বে ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা, সাধারণ সম্পাদক মুরসালিন নোমানী, সংগঠনের সাবেক সভাপতি এম শফিকুল করিম, মোস্তাক হোসেন, সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন, ডিআরইউর সহ-সভাপতি আবু দারদা যোবায়ের, সাংগঠনিক সম্পাদক ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির আহ্বায়ক জিলানী মিলটন, সাবেক সহ-সভাপতি আজমল হক হেলাল, রফিকুল ইসলাম আজাদ, আসাদুজ্জামান সম্রাট, যুগ্ম সম্পাদক তোফাজ্জল হোসেন, সংগঠনের সিনিয়র সদস্য নূরুল হুদা, জাকারিয়া কাজল, মোস্তফা কামাল মজুমদার, ডিআরইউর সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক হারুন জামিল, সংগঠনের সদস্য সেলিম সামাদ, খায়রুজ্জামান কামাল, রাহুল রাহা, ডিইউজের যুগ্ম মহাসচিব শাহিন হাসনাত, ডিআরইউর সাবেক যুগ্ম সম্পাদক সাজ্জাদ হোসেন, সাবেক অর্থ সম্পাদক শফিকুল ইসলাম, কামরুজ্জামান কাজল, সাবেক সাংগঠনিকসম্পাদক শামসুদ্দিন আহমেদ, সাবেক প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক তরুণ সরকার প্রমুখ বক্তব্য দেন। শুভেচ্ছা বিনিময় ও আলোচনা সভা সঞ্চালন করেন ডিআরইউর প্রচার ওপ্রকাশনা সম্পাদক এবং প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কমিটির সদস্য সচিব কাফি কামাল। এ সময় জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, ডিআরইউ সাবেক সভাপতি শাহজাহান সরদার, মাহফুজুর রহমান, শাহেদ চৌধুরী, ডিইউজে সভাপতি শাবান মাহমুদ, ডিআরইউর সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, রাজু আহমেদসহ সংগঠনের সাবেক নেতৃবৃন্দ ও বিপুল সংখ্যক সদস্য এ আনন্দ আয়োজনে অংশ নেন।

সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা বলেন, ডিআরইউ’র মূলমন্ত্র সদস্যদের মধ্যে ঐক্য-সৌহার্দ্য। অন্য সংগঠনের মধ্যে যেখানে অনৈক্য, কাদা ছোঁড়াছুঁড়ি, বিভেদ-বিভক্তি সেখানে প্রতিষ্ঠার পর থেকে ডিআরইউ এখন পর্যন্ত ঐক্য, সংহতি ধরে রেখেছে। সদস্যদের মধ্যে বিনি সুতোর মালার মতো একে অপরের সুখ-দুঃখের ভাগীদার হয়ে আছে। যাদের প্রচেষ্টায় সংগঠনটি আজকের অবস্থানে এসছে ২২তম বার্ষিকীতে তাদের শ্রদ্ধা ভরে স্মরণ করছি। তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। একইভাবে সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল কবীরসহ যারা মৃত্যুবরণ করেছেন, তাদের আত্মার মাগফিরাত কামনা করছি।

তিনি বলেন, শুধু সদস্যদের জন্য নয়, দেশে-বিদেশে সাংবাদিক ভাইয়েরা সমস্যার সম্মুখীন হচ্ছেন, আমরা পাশে দাঁড়িয়েছি। আমরা কোনো রাজনৈতিক চেতনার ধার না ধরে সাংবাদিকের স্বার্থকেই বড় করে দেখি। সাংবাদিকদের স্বার্থে রাজপথে আন্দোলন, বিবৃতি দিচ্ছি। এ জন্য আমাদের যারা সহযোগিতা করেন তাদের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সাধারণ সম্পাদক মুরসালীন নোমানী বলেন, হাঁটি হাঁটি পা পা করে ডিআরইউ পূর্ণ যৌবনে পদার্পণ করেছে। ডিআরইউ ইতিবাচক সাংবাদিকবান্ধব কার্যক্রমের মাধ্যমেই আজকের এই অবস্থায় পৌঁছেছে। প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল কবিরসহ যারা ওই সময় ভূমিকা রেখেছেন সবার প্রতি কৃতজ্ঞতা ও গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি।

তিনি বলেন, ডিআরইউ সাংবাদিকদের একটি ঐক্যবদ্ধ একটি প্লাটফর্ম। আমরা এই ঐক্যটা ধরে রেখেই সাংবাদিকদের উন্নয়ন ও রিপোর্টারদের পেশাগত দক্ষতা উন্নয়নে কাজ করছি।

ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

(দ্য রিপোর্ট/কেএ/এনআই/মে ২৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর