thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ভালো খেলে দলকে এগিয়ে নিতে চান মাশরাফি

২০১৭ মে ২৭ ১০:৩৪:২০
ভালো খেলে দলকে এগিয়ে নিতে চান মাশরাফি

দ্য রিপোর্ট ডেস্ক : দরজায় কড়া নাড়ছে চ্যাম্পিয়ন্স ট্রফির মতো বড় আসর। আগামী ১ জুন থেকে ইংল্যান্ডে বসছে ওয়ানডে বিশ্বকাপের পর ক্রিকেটের সবচেয়ে বড় এই টুর্নামেন্টের আসর। ২০০৬ সালের পর প্রথমবার বাংলাদেশ সুযোগ পেয়েছে এই প্রতিযোগিতায়।

তবে আগের ওই বাংলাদেশের সঙ্গে যে এই বাংলাদেশের বিস্তর পার্থক্য রয়েছে। সেটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেবে র‌্যাংকিংয়ের ষষ্ঠ স্থান। বুধবার নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মতো র‌্যাংকিয়ের ছয়ে উঠে এসেছে বাংলাদেশ। গত দুই বছরে বদলে যাওয়া বাংলাদেশের চলমান এই ফর্মটা চ্যাম্পিয়নস ট্রফিতেও সচল রাখতে চান ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

মাত্র দুই বছরের ব্যবধান। কত কিছুই না পরিবর্তন হয়ে গেছে। দুই বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যখন বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ, তখন ওয়ানডে র‌্যাংকিংয়ে অবস্থান ছিল ৯। দুই বছরের ব্যবধানে সেই অবস্থান এখন ৬ নম্বরে। অভাবনীয় উন্নতি। এই উন্নতি এমনি এমনি আসেনি। কঠোর পরিশ্রম আর অসাধারণ ধারাবাহিকতার ফলে বাংলাদেশ আজ এই অবস্থানে। ত্রি-দেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ নম্বর অবস্থানে থেকেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এই উন্নতির ধারাবাহিকতা ধরে রাখতে চান। তিনি চান একে আরও এগিয়ে নিতে দলকে। মাশরাফির বক্তব্য, ‘বাংলাদেশের তো কেবল শুরু। র‌্যাংকিংয়ে ৬ নম্বর দল হিসেবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাচ্ছি। এটা আমাদের জন্য অবশ্য খুশির। দলের সবাই খুশি। তবে, আমরা এখানে থেমে যেতে চাই না। আরও এগিয়ে যেতে চাই।’

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শুক্রবার কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। ২০০৬ সালের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলছে বাংলাদেশ। তারওপর গ্রুপ পর্বে বাংলাদেশ মোকাবেলা করবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মত শক্তিশালি দলের বিপক্ষে। এ নিয়ে অনুভুতি এবং চিন্তা-ভাবনা কী মাশরাফির। সেগুলোই তিনি তুলে ধরেছেন সংবাদ সম্মেলনে।

র‌্যাংকিংয়ে ৬ নম্বরে ওঠার কারণে আনন্দের আতিশয্যে ভেসে যেতে চান না মাশরাফি। বিশেষ করে সামনে যখন কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বাংলাদেশের, তখন তো এর প্রশ্নই আসে না। তারওপর বাংলাদেশকে খেলতে হবে লন্ডনের দ্য ওভাল এবং কার্ডিফের ওয়েলস স্টেডিয়ামের মত প্রতিকূল পরিবেশে।

মাশরাফি বলেন, ‘আমরা এখন র‌্যাংকিংয়ের ছয় নম্বরে অবস্থান করছি। এটা আমাদের জন্য অবশ্যই আনন্দের। দলও এ বিষয়ে খুব খুশি। আমরা এখান থেকে চাই আরও এগিয়ে যেতে। বিশ্ব ক্রিকেটে যতদূর যাওয়া যায় ততদূর এগিয়ে যেতে চাই।’

(দ্য রিপোর্ট/এনপিএস/এনআই/মে ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর