thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন যুগান্তরের হামিদ

২০১৭ মে ২৭ ১৬:৫৬:৪৬
বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন যুগান্তরের হামিদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : তামাকবিরোধী বেস্ট রিপোর্টিং এর জন্য ২০১৭ সালের টোবাকো কন্ট্রোল জার্নালিজম অ্যাওয়ার্ড পেলেন দৈনিক যুগান্তরের স্টাফ রিপোর্টার হামিদ-উজ-জামান। প্রজ্ঞার (প্রগতির জন্য জ্ঞান) জুড়িবোর্ড তামাকের কর অর্থনীতি নিয়ে তিন পর্বের ধারাবাহিক সংবাদ প্রকাশের কারণে তাকে এ অ্যাওয়ার্ড প্রদান করে। বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সম্মাননাপত্র, ক্রেস্ট ও ৫০ হাজার টাকার চেক তার হাতে তুলে দেন আইনমন্ত্রী আনিসুল হক। এছাড়া বিভিন্ন ক্যাটাগরিতে আরো চার জনকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। গত ২০১৫ ও ২০১৬ সালেও তিনি বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড লাভ করেন।

হামিদ-উজ-জামান ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর কুড়িগ্রাম জেলা সদরের কৃষপুর (করিমের খামার) গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা ডা. বদিউজজামান ও মা প্রয়াত সুলতানা বেগমের তিন সন্তানের মধ্যে তিনি ছোট।

ছেলেবেলা থেকেই সাংবাদিক হওয়ার স্বপ্ন নিয়েই তার বেড়ে ওঠা। শেষ পর্যন্ত সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন তিনি। এসএসসির সময়ই স্থানীয় দৈনিক আজকের কুড়িগ্রাম থেকে লেখার হাতেখড়ি। তারপর দীর্ঘ সময় লেখা পড়ার ফাঁকে কাজ করেছেন স্থানীয় দৈনিক কুড়িগ্রাম খবর, দৈনিক চাওয়াপাওয়া, সাপ্তাহিক দুধকুমার ও সাপ্তাহিক বাহের দেশ পত্রিকায়।

১৯৯৮ সালে ঢাকায় দৈনিক সমকালের বিনোদন বিভাগে প্রদায়ক হিসেবে কাজ শুরু করেন। তারপর বিভিন্ন পত্রিকায় কাজ করলেও ওই বছরই পেশাদার সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন দৈনিক দিনের শেষে পত্রিকায়। পরবর্তীতে দৈনিক আজকালের খবর, দৈনিক যায়যায় দিন এবং ২০১১ সালের ফেব্রুয়ারি মাসে যোগ দেন দৈনিক জনকণ্ঠে। সেখানে প্রায় সাড়ে পাঁচ বছর কাজ করার পর গত বছরের মে মাসে যোগ দেন দৈনিক যুগান্তর পত্রিকায়। এখন পর্যন্ত সেখানেই অর্থনৈতিক বিটে কাজ করছেন।

সাংবাদিকতা জীবনে সফলতাও এসেছে তার। টানা তিন বার বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড লাভ করেছেন। ইতোমধ্যেই অর্জন করেছেন বিভিন্ন ফেলোশিপ। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইউএনডিপির এক বছর মেয়াদী ফেলোশিপ, আইইউসিএন বাংলাদেশ ও ভারতে চার জন সাংবাদিককে ফেলোশিপ প্রদান করে। বাংলাদেশের দু’জনের মধ্যে তিনি ছিলেন একজন। এছাড়া প্রজ্ঞাসহ বিভিন্ন প্রখ্যাত প্রতিষ্ঠানের ফেলোশিপ অর্জন এবং সফলভাবে শেষ করেছেন।

হামিদ-উজ-জামান, ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) স্থায়ী সদস্য, রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার প্রতিষ্ঠাতা সদস্য। সাংবাদিকতা জীবনে তিনি সংবাদিকতা সংশ্লিষ্ট প্রায় অর্ধশতাধিক প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন।

তিনি ১৯৯৮ সালে কুড়িগ্রাম জেলা স্কুল থেকে এসএসসি, ২০০১ সালে কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে এইচএসসি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ২০০৫ সালে কুড়িগ্রাম সরকারি কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে অনার্স এবং ২০০৬ সালে ঢাকা কলেজ থেকে রাষ্ট্র বিজ্ঞানে মাস্টার্স সম্পন্ন করেন।

২০০৬ সালের ১১ আগস্ট ছাত্র অস্থায় জোসনা বেগমের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন হামিদ-উজ-জামান। জোসনা বেগম (জোসনা জামান) বর্তমানে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকম এ রিপোর্টার হিসেবে কর্মরত।

(দ্য রিপোর্ট/জেজে/এপি/মে ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর