thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

গাজীপুরে ২০০ বছরের পুরনো রৌপ্য ও তাম্র মুদ্রা উদ্ধার

২০১৭ মে ২৭ ২১:২৫:২৮
গাজীপুরে ২০০ বছরের পুরনো রৌপ্য ও তাম্র মুদ্রা উদ্ধার

গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের কালিয়াকৈরে মাটি খননের সময় ২০০ বছরের পুরোনো ১৬০টি রৌপ্য ও তাম্র মুদ্রা উদ্ধার করেছে পুলিশ।

শনিবার (২৭ মে) দুপুরে কালিয়াকৈর উপজেলার শিমুলতলী পালপাড়া এলাকার গোপাল চন্দ্র পালের ছেলে দীপংকর পালের বাড়িতে এসব মুদ্রা উদ্ধার করা হয়। মুদ্রাগুলো বৃটিশ শাসনামলের বলে জানিয়েছেন কালিয়াকৈর থানার ওসি আব্দুল মোতালেব।

তিনি জানিয়েছেন, দীপংকর পালের বাড়িতে টয়লেটের সেপটিক ট্যাংক নির্মাণের জন্য মাটি খননের কাজ করছিল শ্রমিকরা। খননের সময় শ্রমিকরা মাটির প্রায় সাড়ে ৩ ফুট গভীরে একটি মাটির পাত্রে ১৫৯টি রৌপ্য ও ১টি তাম্র মুদ্রার সন্ধান পায়। প্রতিটি মুদ্রার ওজন প্রায় এক ভরি। খবর পেয়ে কালিয়াকৈর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে সেগুলো উদ্ধার করে। মুদ্র্রাগুলোর গায়ে ১৮১৮, ১৮৮৮, ১৯০৬, ১৯০৮, ১৯১০ ও ১৯১৫ সাল উল্লেখ রয়েছে। এ ছাড়া ব্রিটিশ শাসনামলের এসব মুদ্রার এক পাশে One Rupee India লেখা রয়েছে। আবার কিছু মুদ্রায় ছবিসহ Victoria Empress রয়েছে এবং অবশিষ্টগুলোতে George King Empereor লেখা রয়েছে।

তিনি আরো জানিয়েছেন, মুদ্রাগুলোকে গুপ্তধন হিসেবে উল্লেখ করা হয়েছে। আদালতের মাধ্যমে প্রত্নতত্ত্ব বিভাগের কাছে মুদ্রাগুলো হস্তান্তরের প্রক্রিয়া চলছে।

(দ্য রিপোর্ট/কেএনইউ/জেডটি/মে ২৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর