thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল 24, ৩ বৈশাখ ১৪৩১,  ৭ শাওয়াল 1445

বিচারকদের শৃঙ্খলাবিধি প্রণয়ন ফের সময় বৃদ্ধি

২০১৭ মে ২৯ ১০:৫৫:২১
বিচারকদের শৃঙ্খলাবিধি প্রণয়ন ফের সময় বৃদ্ধি

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশে সরকারকে আবারও দুই সপ্তাহের সময় দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

সোমবার (২৯ মে) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে সাত সদস্যের আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ এ সময় দেন।

আদালতে গেজেট প্রকাশের জন্য দুই সপ্তাহ সময় আবেদন করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে ১৫ মে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সময় আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ দুই সপ্তাহ সময় মঞ্জুর করেন। সে হিসেবে সোমবার (২৮ মে) শুনানি জন্য দিন ধার্য ছিল। গেজেট প্রকাশের জন্য এর আগেও দফায় দফায় সময় নেয় সরকার।

এর আগে সর্বশেষ গত ৮ মে শৃঙ্খলাবিধির গেজেট প্রণয়নে সরকারকে এক সপ্তাহের সময় দিয়েছিলেন আপিল বিভাগ। কিন্তু নির্ধারিত সময়ে গেজেট প্রকাশ না করে ফের সময় আবেদন করা হয়। গত বছর সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত গেজেট প্রণয়নে ত্রয়োদশ বারের মতো সময় নিল সরকার।

বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধি চূড়ান্ত করে তা গেজেট আকারে প্রকাশ করতে আপিল বিভাগের নির্দেশনা বাস্তবায়ন না হওয়ায় ২০১৬ সালের ৮ ডিসেম্বর আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের দুই সচিবকে তলব করে।

তবে ওই বছর ১১ ডিসেম্বর রাতে আইন মন্ত্রণালয় এক পরিপত্রের মাধ্যমে জানায়, নিম্ন আদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশের প্রয়োজনীয়তা নেই বলে রাষ্ট্রপতি সিদ্ধান্ত দিয়েছেন।

তবে রাষ্ট্রপতির এ সিদ্ধান্তের সঙ্গে ১২ ডিসেম্বর আপিল বিভাগ দ্বিমত পোষণ করেন। আদালত বলেছেন, রাষ্ট্রপতিকে ভুল বোঝানো হচ্ছে। বিধি প্রণয়ন সম্পর্কে আপিল বিভাগ বলেন, এটা বিচার বিভাগের স্বাধীনতার প্রশ্ন। এখানে কোনো কম্প্রোমাইজ নেই।

উল্লেখ্য, মাসদার হোসেন মামলার রায়ের ৭ নম্বর নির্দেশনায় জুডিশিয়াল সার্ভিসের সদস্যদের জন্য পৃথক শৃঙ্খলাবিধি প্রণয়নের কথা বলা হয়েছে।

(দ্য রিপোর্ট/এনটি/কেআই/এনআই/মে ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর