thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ৬১ কোটি ৬০ লাখ ঋণ দেবে এডিবি

২০১৭ মে ২৯ ১৭:৩২:২৭
বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ৬১ কোটি ৬০ লাখ ঋণ দেবে এডিবি

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার সক্ষমতা বাড়াতে ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার ঋণ দেবে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশ পাওয়ার সিস্টেম ইনহ্যান্সমেন্ট এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে। জুলাই ২০১৬ হতে জুন ২০২০ এই চার বছর মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের ভারপ্রাপ্ত সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি। এসময় এডিবি ও ইআরডির ঊর্ধ্বতন কর্মকর্তা এবং প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কাজী শফিকুল আযম বলেন, এটি এক বিলিয়ন ডলারের (১০৫ কোটি ৭৫ লাখ ডলার) প্রকল্প, যা দেশের বিদ্যুত ব্যবস্থার উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে। আমাদের প্রেক্ষাপটে তাই প্রকল্পটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রকল্প বাস্তবায়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে পিজিসিবি, ডেসকো এবং বিআরইবি- এই তিন বাস্তবায়নকারী সংস্থার মধ্যে সমন্বয়।

কাজুহিকো হিগুচি বলেন, এ প্রকল্পে অর্থায়ন করতে পারাটা এডিবির জন্য গুরুত্বপূর্ণ। কারণ এর মাধ্যমে প্রায় ১০ লাখ পরিবার বিদ্যুত সুবিধার আওতায় আসেন। এসব পরিবারের অধিকাংশই গ্রামাঞ্চলের বাসিন্দা। এছাড়া প্রকল্পটি ঢাকার বর্ধিত বিদ্যুত চাহিদা মেটানো এবং বিতরণ ব্যবস্থার উন্নয়নে সাহায্য করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশ পাওয়ার সিস্টেম ইনহ্যান্সমেন্ট এন্ড ইফিসিয়েন্সি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট শীর্ষক প্রকল্প চার বছর মেয়াদে বাস্তবায়িত হবে এবং প্রাক্কলিত সর্বমোট ব্যয় ১০৫ কোটি ৭৫ লাখ মার্কিন ডলার। এর মধ্যে এডিবি দেবে ৬১ কোটি ৬০ লাখ মার্কিন ডলার এবং অবশিষ্ট ৪৩ কোটি ৯৫ লাখ মার্কিন ডলার সমপরিমাণে অর্থ সরকারের নিজস্ব অথার্য়ন থেকে ব্যয় করা হবে। এডিবি ছাড়াও এই কর্মসূচিতে সহ-অর্থায়নকারী হিসাবে জাপান ফান্ড ফর পোভারটি রিডাকশন জেএফপিআর) শূন্যে ২ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে। এডিবি ওসিআর এবং সহজ শর্তেও ওসিআর (ওসিআর কনসেশনাল) ঋণ ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছওে পরিশোধ করতে হবে। ওসিআর কনসেশনাল ঋণের বার্ষিক সুদেও হার ২ শতাংশ এবং ওসিআর ঋণের সুদেও হার লাইবোর ভিত্তিক। এছাড়া, ওসিআর ঋণের জন্য অব্যয়িত অর্থেও ওপর শূণ্যে দশমিক ১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ এবং শূন্যে দশমিক ১০ শতাংশ হারে ম্যাচুরিটি প্রিমিয়াম প্রযোজ্য হবে।

বিদ্যুৎ বিভাগ এ প্রকল্পের উদ্যোগী বিভাগ। পাওয়ার গ্রিড কোম্পানি বাংলাদেশ লিমিটেড, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই লিমিটেড (ডেসকো) এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি) এ ঋণের আওতায় নেওয়া প্রকল্পসমূহের বাস্তবায়নকারী সংস্থা হিসাবে কাজ করবে।

এ প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে, দেশের বিদ্যুৎখাতের সঞ্চালন এবং বিতরণ সক্ষমতা বৃদ্ধি করা। এর মাধ্যমে দক্ষ এবং নির্ভরযোগ্য বিদ্যুতে প্রবেশাধিকার নিশ্চিত করা। ঋণের আওতায় যেসব কার্যক্রম বাস্তবায়ন করা হবে সেগুলো হলো-আমিনবাজার-মাওয়া-মংলা ৪০০ কেভি ট্রান্সমিশন লাইন প্রজেক্ট ডেসকো এলাকায় তত্ত্বাবধায়ক নিয়ন্ত্রণ ব্যবস্থা স্থাপন এবং উপাত্ত আরোহণ, দুই প্রকল্পের আওতায় বিতরণ ব্যবস্থার আপগ্রেডেশন পুনবার্সন ও ঘনায়ন। এর মধ্যে একটি পর্যায়ে রয়েছে ঢাকা-ময়মনসিংহ, চিটাগাং এবং সিলেট বিভাগ এবং অন্য পর্যায়ে রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ। এছাড়া সঞ্চালন ও বিতরণ সংস্থাগুলির সক্ষমতা বাড়াতেও ঋণের অর্থ ব্যয় করা হবে।

(দ্য রিপোর্ট/জেজে/এপি/মে ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর