thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সরকারী অনুদান পেয়েছে ৬ চলচ্চিত্র

২০১৭ মে ২৯ ২১:০৫:১৫
সরকারী অনুদান পেয়েছে ৬ চলচ্চিত্র

দ্য রিপোর্ট প্রতিবেদক : ২০১৬-২০১৭ অর্থবছরে সরকারি অনুদানের জন্য৬টি চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ১টি শিশুতোষ, ১টি প্রামাণ্যচিত্র ও ৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র রয়েছে। শিশুতোষ চলচ্চিত্রের জন্য অনুদান পেয়েছেন সোহানুর রহমান সোহান, নাম ‘প্রিয় জন্মভূমি’। চারটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র হলো— রূপসা নদীর বাঁকে (তানভীর মোকাম্মেল), আজব সুন্দর (শবনম ফেরদৌসী), দায়মুক্তি (কমল সরকার) ও নোনা জলের কাব্য (রেজয়ান শাহরিয়ার সুমিত)। এছাড়া প্রামাণ্যচিত্র ‘একজন মরিয়ম’ নির্মাণ করবেন ফেরদৌস আলম সিদ্দিকী।

তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে২৯ মে দুপুরে এইতালিকা প্রকাশ করা হয়। শিশুতোষ চলচ্চিত্রটির জন্য অনুদান দেওয়া হবে ৪০ লক্ষ টাকা। নোনা জলের কাব্য, রূপসা নদীর বাঁকে ও আজব সুন্দর পাবে ৫০ লক্ষ টাকা করে। ‘দায়মুক্তি’ পাবে ৪০ লক্ষ টাকা। আর প্রামাণ্যচিত্রটি পাচ্ছে ৩০ লক্ষ টাকা।

এ প্রজ্ঞাপনে বলা হয়, ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনা, মানবীয় মূল্যবোধসম্পন্ন জীবনমুখী, রুচিশীল ও শিল্পমানসম্পন্ন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে সরকার পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের অনুদান প্রদান করছে। পাশাপাশি গল্প লেখক ও চিত্রনাট্যকারকেও উৎসাহ পুরস্কার প্রদানের জন্য সরকার সিদ্ধান্ত গ্রহণ করেছে।’

আরও বলা হয়, অনুদানের প্রথম চেকপ্রাপ্তির নয় মাসের মধ্যেই চলচ্চিত্র নির্মাণ সম্পন্ন করতে হবে। সরকারের পূর্বানুমতি ছাড়া কোনোভাবেই শিল্পী-কলাকুশলী-গল্প ও চিত্রনাট্যে কোনো পরিবর্তন করা যাবে না। একইসঙ্গে সিনেমাটি নকল বলে প্রমাণিত হলে অনুদানের পুরো অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে, এমনকি সরকার আইনগত ব্যবস্থাও গ্রহণ করতে পারে।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/মে ২৯, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর