thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

তারাবিহ নামাজ আদায় সুন্নত

২০১৭ মে ৩০ ১২:৫৬:৪৩
তারাবিহ নামাজ আদায় সুন্নত

দ্য রিপোর্ট ডেস্ক : তারাবিহ নামাজ আদায় করা সুন্নত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তারাবিহ আদায়ের ব্যাপারে জোর তাগিদ দিয়েছেন। ফিকহি পরিভাষায় তারাবিহ নামাজ সুন্নতে মুয়াক্কাদাহ। রমজান মাসে ইশার নামাজ আদায়ের পর এ নামাজ আদায় করা হয়। তারাবিহ নামাজ চার চার রাকাআতে আদায় করে অনেকেই দোয়া পড়ার পর মোনাজাতের মাধ্যমে আল্লাহর দরবারে রোনাজারি করে থাকেন। আবার অনেকে চার চার রাকাআতর পরদোয়া এবং সম্পূর্ণ নামাজ শেষ করে মোনাজাত করে থাকের। যে কোনো দোয়া দিয়েই মোনাজাত করা যায়। তারাবিহ নামাজের বহুল প্রচলিত একটি দোয়া রয়েছে। যা তুলে ধরা হলো-

আল্লাহুম্মা ইন্না নাসআলুকা জান্নাতা ওয়া নাউ’জুবিকা মিনান নারি, ইয়া খালিক্বাল জান্নাতা ওয়ান নারি, বিরাহমাতিকা ইয়া আযিযু, ইয়া গাফ্ফারু, ইয়া কারিমু, ইয়া সাত্তারু, ইয়া রাহিমু, ইয়া জাব্বারু, ইয়া খালিক্বু, ইয়া বাররু; আল্লাহুম্মা আজিরনা মিনান নারি; ইয়া মুজিরু, ইয়া মুজিরু, ইয়া মুজিরু। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অনেকে নচর দোয়াট রমজানজুড়ে বেশি বেশি পড়ে থাকেন-

‘আল্লাহুম্মা ইন্নাকা আফুওউন, তুহিব্বুল আফওয়া, ফা’ফু আ’ন্নি।’

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তারাবিহ নামাজের শেষে মুনাজাতে এ দোয়াগুলো বেশি বেশি পড়ার তাওফিক দান করে ছওয়াব হাসিল করার সুযোগ দান করুক।

(দ্য রিপোর্ট/একেএ/এনআই/মে ৩০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর