thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে উত্থান

২০১৭ মে ৩১ ১৪:৪০:১৯
শেয়ারবাজারে সূচক ও লেনদেনে উত্থান

দ্য রিপোর্ট প্রতিবেদক : বুধবার (৩১ মে) দেশের উভয় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক বেড়েছে। একইসঙ্গে আর্থিক লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এ দিন ডিএসইতে ৫০৬ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৩১৭ কোটি ৮৯ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৮৮ কোটি ৩১ লাখ টাকার বা ৫৯ শতাংশ।

বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে দাড়িয়েছে ৫৪০৩ পয়েন্টে। যা আগের দিন ১৭ পয়েন্ট বেড়েছিল।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির মধ্যে ১৫৪টি বা ৪৭.৯৮ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১১৩টি বা ৩৫.২০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি বা ১৬.৮২ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। এ দিন কোম্পানির ২৫ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ২৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এমজেএল বাংলাদেশ।

লেনদেনে এরপর রয়েছে- ইউনাইটেড পাওয়ার জেনারেশন, ডরিন পাওয়ার জেনারেশন, প্যারামাউন্ট টেক্সটাইল, বিডিকম অনলাইন, গ্রামীণফোন, লংকাবাংলা ফাইন্যান্স ও রিজেন্ট টেক্সটাইল।

এ দিন অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৭১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১০১৩৪ পয়েন্টে। বাজারটিতে ১৭৩ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৫টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৭টির।

আগের দিন সিএসসিএক্স মূল্যসূচক ১৫ পয়েন্ট বেড়েছিল। আর বাজারটিতে ২৩ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল।

(দ্য রিপোর্ট/আরএ/মে ৩১, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর